আসালামু আলাইকুম ।আজকে সবার সামনে হাজির হলাম একটা শর্ট টিউন নিয়ে । আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো  আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক কি, আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক কি ডুফলো নাকি নোফলো করবেন ? চলুন তাহলে মুল আলোচনায় যাওয়া যাক ।

আউটবাউন্ড ও ইনবাউন্ড মানে কি

আসুন আমরা সবার জানি আউটবাউন্ড ও ইনবাউন্ড এর মানে কি ? আউটবাউন্ড (outbound)  মানে হচ্ছে  বহির্গামী, বিদেশগামি ইত্যাদি । যদি আমরা এটার ইংলিশ প্রতি শব্দ দেখি তাহলে out and away,  out and out ইত্যাদি ।

ইনবাউন্ড (Inbound) মানে হচ্ছে নিজের ভিতর আবদ্ধ, নিজস্ব ইত্যাদি । যদি আমরা এটার ইংলিশ প্রতি শব্দ দেখি তাহলে  inward boun । বলে রাখা ভাল যে দুইটা ওয়ার্ডই adjective ।

এবার আসুন আমরা এই দুই ওয়ার্ড আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক কি জানি ।

আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক

আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক কি

একটু আগে আমরা জেনেছি আউটবাউন্ড ও ইনবাউন্ড  কি অর্থ করে থাকে এবার আমরা টার আলোকে যদি সংজ্ঞা দ্বারা করি তাহলে আউটবাউন্ড লিংকের মানে দ্বারায় যেই লিংক টা আপনি আপনার ওয়েবসাইট এর বাহিরে দিচ্ছেন কেউ কে রিকম্যান্ড করে তাহাই হচ্ছে আউটবাউন্ড লিংক । একে আমরা সবচেয়ে বেশি এক্সটারনাল লিংক বলে সংবোধন করে থাকি ।

যদি আমি একটু উদাহরণ দিয়ে বলি তাহলে এমন ভাবে বলতে পারি আপনি একটা পোস্ট করলেন মাউস নিয়ে, সেই পোস্টের এক পর্যায় এসে বললেন মাউসের ইতিহাস জানতে চাইলে আপনি উইকিপিডিয়ার এই পেজটি ভিজিট করুন বলে  তার ঐ পেজকে লিংক করে দিলেন । এই যে আপনি  উইকিপিডিয়াকে  লিংক টা দিলেন তাহাই আউটবাউন্ড লিংক ।

 

এবার আমরা যদি ইনবাউন্ড লিংকের মানে দ্বারায় যেই লিংক টা আপনি আপনার ওয়েবসাইট এর এক পোস্ট থেকে আর একটা কে রিকম্যান্ড করেন তাহাই হচ্ছে ইনবাউন্ড লিংক । একে আমরা সবচেয়ে বেশি ইনটারনাল লিংক বলে সংবোধন করে থাকি ।

যদি আমি একটু উদাহরণ দিয়ে বলি তাহলে এমন ভাবে বলতে পারি আপনি একটা পোস্ট করলেন মাউস নিয়ে, সেই পোস্টের এক পর্যায় এসে বললেন মাউসের কিনার আগে কি দেখে কিনবেন জানতে চাইলে আপনি এই পেজটি ভিজিট করুন বলে  আপনার   ওয়েবসাইটের বায়িং গাইডক পেজকে লিংক করে দিলেন । এই যে লিংক করলেন ইহাই হচ্ছে ইনবাউন্ড লিংক ।

 

আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক কি ডুফলো নাকি নোফলো করবেন ?

 

আউটবাউন্ড  লিংক কি দিবেন

আসলে এখন আমরা যেই পয়েন্ট নিয়ে আলোচনা করবো সেইটা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে তবে আমার মতে যা গুড প্রাকটিস তাই আপনাদের সামনে তুলে ধরতে চেষ্টা করবো ।

প্রথমে বলি যদি আপনি সাইট করছেন মাউস নিয়ে তারপর মাউস নিয়ে অন্য কার কোন পোস্টকে লিংক  করলে আপনাকে আমার মতে নোফলো লিংক দেয়া উচিত কারন না হয় সে আপনার কাছ থেকে একটা ডুফলো লিংক পেলে সাথে সাথে আপনার ওয়েবসাইট এর কিছু লিংক জুসও পাবে । যার ফলে তার রাঙ্ক করা টা আর একটু সহজ হবে ও তার রাঙ্কিং দীর্ঘস্থায়ী হবে । এবার আপনি আপনার শত্রুকে কি দিবেন তার সিদ্ধান্ত আপনি নিজেই নিন ।

আউটবাউন্ড লিংক

এবার আসি আপনি সাইট করেছেন ধরুন মাউস নিয়ে আপনার পোস্টের এক পর্যায় আপনি পিসির কিবোর্ড নিয়ে কিছু কথা লিখছেন , ভিজিটরের মনে কিবোর্ড নিয়ে কোন প্রশ্ন জাগতে পারে, যার উত্তর  আপনি দেন নি তার উত্তর পেতে পারেন আপনি একটা ওয়েবসাইট পোস্টকে লিংক দিলেন এইক্ষেত্রে আপনি কি দিবেন ডুফলো নাকি নোফলো ? আমার মতে এটা আপনি চাইলে ডুফলো দিতে পারেন যারফলে কিবোর্ড নিয়ে সাইট এর মালিকের সাথে ভাল সম্পর্ক সৃষ্টি হবে পরবর্তী সময় সে মাউস নিয়ে আপনাকে অন্যকোন পোস্টে রিকম্যান্ড করতে পারে বা ব্যাকলিংক দিতে পারে  । যেইটা আপনার ওয়েবসাইটের ভ্যালু বাড়িয়ে দিবে । বলে রাখি আপনি যদি চান আপনার কষ্টার্জিত লিংক জুস কেউ কে দিবেন না তাহলে আপনি তাকে ও কি দিবেন ঠিক ধরেছেন নোফলো লিংক দিবেন ।

এবার আসি আমাদের সবচেয়ে কমন প্রশ্ন যেইটা গ্রুপগুলিতে আমরা দেখি ভাই উইকি, রেফারেন্স ওয়েবসাইট যারা কোন অ্যাফিলিয়েট  করে না তাদের কি দিব, আমার মতে আপনি এদের ডুফলো লিংক দিবেন । কারন এতে আপনার পাঠকের কাছে ও সার্চ ইঞ্জিনের কাছে বিশ্বাসযোগ্যতা বাড়বে । বলে রাখি আপনি যদি চান আপনার কষ্টার্জিত লিংক জুস কেউ কে দিবেন না তাহলে আপনি তাদেরকে ও কিদিবেন ঠিক ধরেছেন নোফলো লিংক দিবেন ।

আমরা যারা কোন অ্যাডস ইউস করি সেইটা অ্যামাজন, ইবে, আলিবাবা, অ্যাডসেন্স যাই হোক না কেন সেই টা হবে  নোফলো লিংক । এবার আসি ইনবাউন্ড লিংক কি দিবেন তাই নিয়ে ।

ইনবাউন্ড লিংক কি দিবেন

আমরা  আগেই যদি সংজ্ঞাফলো করি তাহলে আপনি উত্তর কি হবে জেনে ফেলেছেন তারপর আমি কি করি তা উত্তরের সাথে মিলিয়ে নিতে পারেন । আমি সব ইনবাউন্ড লিংক কে ডুফলো লিংক দিয়ে থাকি। কারন যদি একটু বিশ্লেষণ করি তার সারসংক্ষেপ অনেকটা এমন আপনার নিজের পকেটের টাকা আপনার ছেলেকে দিলেন তারমানে আপনার টাকা আপনার পকেট থেকে  কমে গেলেও সেই টাকা টা আপনার নিজের ঘরেই রইলো । এটা যদি আপনার ওয়েবসাইট এর ক্ষেত্রে ভাবেন আপনি যদি ইনবাউন্ড লিংক  দেন এক পোস্ট থেকে আর এক পোস্টে যারফলে আপনার লিংক জুস ঐ পোস্ট থেকে অপর পোস্টে গেল কিন্তু আপনার লিংক জুস আপনারই রইলো পরোক্ষভাবে । ইনবাউন্ড লিংক  করলে খুব তাড়াতাড়ি পোস্ট ইনডেক্স হইয়া থাকে যদি আপনি ডুফলো লিংক দিয়ে থাকেন । তাই সবসময় ইনবাউন্ড লিংক  ডুফলো লিংক করে দেয়া উচিত ।

 

আশা করছি আজকে আপনাদের সকল সন্দেহ প্রশ্ন আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক নিয়ে দূর করতে পেরেছি। যদি আরও কোন প্রশ্ন জাগে মনে নিচের কমেন্টবক্সে করে ফেলুন ইনশাল্লাহ আমি জানলে উত্তর দিতে চেষ্টা করবো ।   আজ যাচ্ছি  কিন্তু যাচ্ছি না সামনে হাজির হব আপনার জন্য কোন মজার অজানা টিপস নিয়ে । তাই তাড়াতাড়ি সাবস্ক্রাইবার হতে ভুলবেন না । আল্লাহ হাফিজ ।

 

 

আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক নিয়ে যত কথা
Rate this post

Comments

comments