আসালামু আলাইকুম সবাই কেমন আছে? আশা করছি ভাল রয়েছেন। সবাইকে জুম্মা মুবারক জানিয়ে আজকের লিখাটা শুরু করছি । আজকের লিখাটা আমি লিখছি আমার এক ভাই এর প্রশ্নের উত্তর করার জন্য। আপনাদের সাথে শেয়ার করছি কারন আপনাদের ও কাজে লাগতে পারে তাই ।

আজকের বিষয় ইন্টারনাল লিংক কি, কেন ইন্টারনাল লিংক করবেনকিভাবে করে আপনি এসইও ফ্রেন্ডলি ইন্টারনাল লিংক করবেন

তাহলে যাওয়া যাক আজকের আলোচনায়

internal linking

internal linking

ইন্টারনাল লিংক কি

internal বাংলা মানে হল  অভ্যন্তরীণ ,আর লিংকের মানে সংযোগ । তার মানে দাঁড়াচ্ছে যে ইন্টারনাল লিংক মানে অভ্যন্তরীণ সংযোগ । যাকে আমরা এইভাবে সংজ্ঞায়িত করতে পারি এসইও পাসপেকটিভে যে  আমাদের ওয়েবসাইটের ভিতরের কোন লিংক করি এবং সেই লিংক যদি কেউ ক্লিক করে এবং তারপর আমার ওয়েবসাইটের আর একটি ইউআরএল ওপেন তাহলে  তাকে আমরা ইন্টারনাল লিংক বলে থাকি ।  সেই টা ব্লগ পোস্ট থেকে হোক, ন্যাভবার থেকে হোক বা যেইথায় থেকে হোক না কেন । আশা করছি আপনি ক্লিয়ার এবার যে কি জিনিষ ইন্টারনাল লিংক।

আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক নিয়ে যত কথা পড়তে পারেন, যদি এই ব্যাপার নিয়ে কোন সন্দেহ থাকে কারন আমরা অনেকে কোন টা ইন্টারনাল লিংক এই দুইটার মাঝে তালগোল পাকিয়ে ফেলি ।

কেন ইন্টারনাল লিংক করবেন

কেন করবেন ইন্টারনাল লিংক তা আমি কিছু পয়েন্ট আকারে আপনাদের সামনে তুলে ধরছি ।

  • আপনার ওয়েবসাইটের ন্যাভিগেসনে সহযোগিতা করবার জন্য।
  • আপনার ওয়েবসাইটের সকল ইউআরএলের সমান ভাবে অ্যাথরিটি বাড়াবার জন্য।
  • তাড়াতাড়ি ইনডেক্সের জন্য নিউ পোস্টের ক্ষেত্রে এটা কার্যকরী ।
  • আপনার ওয়েবসাইটের বাউন্স রেট কমাবার জন্য।
  • আপনার ভিজিটরের কাছে আপনার একটা গ্রহনযোগ্যতা তৈরি করার জন্য।

 

কিভাবে করে আপনি এসইও ফ্রেন্ডলি ইন্টারনাল লিংক করবেন

আমরা ইতিমধ্যে জেনে গেছি ইন্টারনাল লিংক কি ও কেন করবেন তার মহত্ত্ব ।

এবার আমরা আসি যে আপনি কিভাবে করে আপনি এসইও ফ্রেন্ডলি ইন্টারনাল লিংক করবেন ।

  • প্রথমে আপনার ওয়েবসাইটে যথেষ্ট পরিমান কনটেন্ট থাকতে হবে। সেই কনটেন্টের মাঝে যেইখানে আমি লিংক করতে চাই তার রিলিভেন্সি থাকতে হবে যেমন আমি বললাম যে “ ফ্যান আমাদের কে বাতাস দিয়ে থাকে বিদ্যুতের মাধ্যমে ” এখানে আমি যদি  লিংক করি ফ্যানের উপর আমার ওয়েবসাইটের লাইটের একটা পোস্ট তাহলে তার রিলিভেন্সি হল না কিন্তু আমি ফ্যান এর উপর লিখা আর একটা পোস্টের জন্য লিংক করতে পারি ।
  • সবাই চায় তার হোম কে ইন্টারনাল লিংক করতে অনেক বেশি কিন্তু এটা বেশি মাত্রায় করাটা ঠিক নয়। এছাড়া সার্ভিস ওয়েবসাইট না হলে আপনার কন্টাক পেজে কিংবা আবাউট পেজের জন্য ইন্টারনাল লিংক না করাই ভাল কারন এতে আপনার ওয়েবসাইটের বাউন্স রেট বেড়ে যাবে ।

 

  • চেষ্টা করুন আপনার কিওয়ার্ড টাকে অ্যাংকর টেক্সটের মাঝে রাখতে ন্যাচারালি । জোর করে ঢুকি লাভবান হবেন না।

 

  • ঐদিন একটা ওয়েবসাইট অডিট করবার সময় দেখলাম সে ছবির ভিতরে লিংক বসিয়ে ইন্টারনাল লিংক করেছে, এই ব্যাপার টি পরিহার করুন । কারন গুগল বট বাদে খুব কম লোকেই ঐ লিংকে ক্লিক করবে ।

 

  • মাত্রাতিরিক্ত ইন্টারনাল লিংক করবেন না, এতে আপনার পাঠক কনফিউস হয়ে যাবে। এটা নিয়ে অনেকে দ্বিমত পোষণ করতে পারেন বলতে পারেন যে উইকিপিডিয়া করে । মনে রাখবেন আপনি উইকি না।

 

  • চেষ্টা করুন এক টা ওয়ার্ডের উপর ইন্টারনাল লিংক করা থেকে বিরত থাকতে কারন ঐ লিংকে ক্লিক করার রেশিও কম থাকে । তাই পারলে একাধিক ওয়ার্ডকে নিয়ে ইন্টারনাল লিংক করুন । যেমন আমি যদি খালি ইন্টারনাল ওয়ার্ডে ইন্টারনাল লিংক  করি তাহলে যে ক্লিক পরবে তারচেয়ে বেশি ক্লিক পরবে ইন্টারনাল লিংক   নামক ওয়ার্ডের উপর লিংক করলে । কারন ভিজিটর একটা ধারনা পেল যে  সে ক্লিক করলে কই যাবে ।

 

এবার আসি এই যে লিংক আমরা করলাম তা কিভাবে দেয়া টা এসইও ফ্রেন্ডলি। আমরা সকল ইন্টারনাল লিংককে ডুফোল করে দিবো যাতে করে ক্রাউলার ক্রাউল করতে পারে।

 

আশা করছি এতক্ষণে আপনার বুঝে গিয়েছেন কিভাবে করে এসইও ফ্রেন্ডলি ইন্টারনাল লিংক করা যায় । তারপরে যদি কোন প্রশ্ন থাকে ইনবক্সে করতে পারেন ।

 

আজ যাচ্ছি কিন্তু যাচ্ছি না, খুব শিঘ্রই দেখা হবে ডিজিটাল মার্কেটিং এর নতুন কোন টিপস অ্যান্ড ট্রিক্স নিয়ে । আল্লাহ হাফিজ।

 

ইন্টারনাল লিংক নিয়ে যত ভুল !!
4.5 (90%) 2 vote[s]

Comments

comments