আসালামু আলাইকুম সবাই কেমন আছে? আশা করছি ভাল রয়েছেন। সবাইকে বৈশাখের শুভেচ্ছা জানিয়ে আজকের লিখাটা শুরু করছি ।

আজকের লিখাটা আমি লিখছি আমার টীমের এক ভাইয়ের এক্সপায়ার ডোমেইন খুজে পাবার মেথড দেখাতে গিয়ে। আপনাদের সাথে শেয়ার করছি কারন আপনাদের ও কাজে লাগতে পারে তাই ।

এক্সপায়ার ডোমেইন কিনার চেকলিস্ট
এক্সপায়ার ডোমেইন কিনার চেকলিস্ট

প্রথমে বলে রাখি আপনি যদি একবারে এসইও লাইনে নিউ হন তাহলে এক্সপায়ার ডোমেইন দিয়ে সাইট বানাবার চেষ্টা করা থেকে বিরত থাকুন।আপনি এসইও মিড কিংবা এডভান্স লেভেলের জানলে একটা এক্সপায়ার ডোমেইন নিয়ে কিছু টা এক্সপেরিমেন্ট চালিয়ে দেখতে পারেন। চলুন তাহলে আমি কি দেখে এক্সপায়ার ডোমেইন বাছাই করি

#১ প্রথমে আমি ডোমেইন নেম গুলিকে বাছাই করে নিয়ে আসি একটা এক্সেলে। তারপরে সেইখান থেকে আমি পিএ, ডিএ, টিএফ, সিএফ এই সব দেখে শর্ট করে ফেলি লিস্ট টা ।

#২. ডোমেইন যদি কাছাকাছি সময় এক্সপায়ার হয় তাহলে তার ইনডেক্স আছে কিনা চেক করে নেই।

#৩. লিস্ট থেকে ডোমেইন নেম শর্ট করার পরে আমি এবার একটা একটা করে ডোমেইনের পিছনের ইতিহাস চেক করি ওয়েব আর্কাইভ থেকে। দেখি কতবার ড্রপ খেয়েছে, কিংবা আগের কি ভাষায় ওয়েবসাইট ছিল, কি ধরনের কনটেন্ট দেয়া ছিল, কনটেন্ট মান কেমন ছিল ।

ড্রপ যদি তিন বা ততধিক বার খায় তাহলে ডোমেইনকে বাদ দেই, ইংলিশ বাদে আগের ওয়েবসাইট অন্য ভাষার হলে বাদ দেই, কনটেন্ট যদি স্পিন হয় তাহলে বাদ দেই, যদি উল্টা পাল্টা সাইট বানায় তাহলে বাদ দেই, ভাবছেন এই উল্টাপাল্টা দিয়ে কি বুঝাইছি ডোমেইন হল মোবাইল নিয়ে কিন্তু সে আগের ওয়েবসাইট বানিয়েছিল জুতার ফিতা নিয়ে কিংবা অ্যাডাল্ট কোন কিছু নিয়ে।

#৪. উপরের সব কিছু ঠিক থাকলে তখন আমি ব্যাকলিংক প্রোফাইল চেক করার কাজে নামি। কিভাবে ব্যাকলিংক প্রোফাইল চেক করা হয়, প্রথমে আমি ডোমেইন কে আহ্রেফ দেই তারপর দেখি তার রেফার ডোমেইন কতটি, যদি ব্যাকলিংক সংখ্যা ১০০ ভিতরে হয় তাহলে আমি একে একে চেক করে ফেলি তবে ১০০+ হলে আমি আহ্রেফ রিপোর্ট ডাউনলোড করে সেইখান থেকে দেখে সন্তুষ্ট থাকি।

ব্যাকলিংক চেক করার সময় দেখতে চেষ্টা করি ক্লিন প্রোফাইলের কতগুলি রেফার ডোমেইন আছে, কি টাইপের লিংক করেছে, হিডেন লিংক আছে কিনা, নন ইংলিশ লিংক আছে কিনা থাকলে কি রকম রয়েছে, রিলেভেন্সি কি রকম রয়েছে রেফার ডোমেইনের, দেখি রেফার ডোমেইনের টিএলডি এক্সটেন্সান  কি ধরনের কোন দেশ বেসিস হল নাকি? রেফার ডোমেইনের পাওয়ার চেক করি। পিবিএন হলে বাদ দেই।

#৫.  সব দেখছি ঠিকঠাক আছে উপরের তাহলে আল্লাহ নাম নিয়ে ডোমেইন টা কিনে ফেলি।

পড়ুন ও জানুনঃ ডোমেইন নিয়ে আমাদের কিছু ভুল ধারনা

কিছু প্রশ্ন ও আমার মতামত

পিএ, ডিএ, টিএফ, সিএফ দেখা কি খুব জরুরী?

আমি শর্ট করবার সময় শুধুমাত্র ব্যবহার করি এছাড়া, কোন কাজে লাগাই না। এটা আমার কাছে জরুরী না। তাহলে স্প্যাম সাইট কিনা বুঝি কিভাবে ওয়েব আর্কাইভ, আগের কনটেন্ট ও ব্যাকলিংক দেখে এটা বুঝতে পারা সম্ভব।

রেফার ডোমেইনের পাওয়ার কি রকম হলে ভাল হয়?

ভালর শেষ নেই তাই আমি কোন রেঞ্জ বলছি না কারন যত ভাল তত দাম। তবে খেয়াল রাখবেন যে ২-৩ রেফার ডোমেইন হাই বাকি গুলির অবস্থা করুন এমন এক্সপায়ার ডোমেইন যেন বাছাই না করেন। এমন করলে ২-৩ টা রেফার ডোমেইনের কারনে ঐ ডোমেইন দেখতে ভাল মনে হলেও ১-২ টা রেফার ডোমেইন ড্রপ করলে আপনার এক্সপায়ার ডোমেইন কেয়ার উদ্দেশ্য বৃথা হয়ে যাবে।

হিডেন লিংক আছে কিনা চেক করেন কিভাবে?

কোন একটা ব্যাকলিংকে গেলাম তাকে খুজে পেলাম না অ্যাংকর টেক্সট ধরে তাহলে কিবোর্ড থেকে Cntrl+U  চাপি তারপর আবার Cntrl+F চাপি তারপর ঐ অ্যাংকর টেক্সট দিয়ে সার্চ করি । এই ভাবে করে হিডেন লিংক চেক করে থাকি।

আপনি এক্সপায়ার ডোমেইন লিস্ট নামাতে কি ইউস করে্ন?

আমার প্রথম পছন্দ ডমকপ।

এক্সপায়ার ডোমেইনের ডুফলো নোফলো নিয়ে আপনি কি দেখেন?

আমি এই ব্যাপারে খুব বেশি একটা মাথা ঘামাই না।

পিবিএন হলে বুঝবো কিভাবে?

এটা আপনি কিছু ব্যাপার দেখলেই বুঝতে পারবেন যেমন বেশি ভাগ পিবিএন ডোমেইন নাম অনুযায়ী ওয়েবসাইট থাকে না। তারপর থাকলেও কোন পেইজ থাকে না তেমন একটা, হোমে সব পোস্ট দিয়ে ফুল পোস্ট দেখাবে,কনটেন্ট মান খুবই নিম্ন মানের হবে, সেইখান থেকে লিংক নিবে। এইসব ডোমেইনের  ইউআরএল রেটিং, ডোমেইন রেটিং হাই থাকে, অনেক ব্যাকলিংক থাকে,  ব্যাকলিংক যেইখান থেকে ইচ্ছা নিবে রিলিভেন্ট হোক কিংবা না হোক। এই রকম দেখলেই বুঝবেন যে সে পিবিএন।

এইসব ডোমেইনের  ইউআরএল রেটিং, ডোমেইন রেটিং হাই থাকে, অনেক ব্যাকলিংক থাকে,  ব্যাকলিংক যেইখান থেকে ইচ্ছা নিবে রিলিভেন্ট হোক কিংবা না হোক। এই রকম দেখলেই বুঝবেন যে সে পিবিএন।

আজকে যাচ্ছি সামনে আবার হাজির হব ডিজিটাল মার্কেটিং বিষয়ক কোন পোস্ট নিয়ে। সবাই আমার জন্য দুআ করবেন, কিছু দিন আগে অসুস্থ হয়ে বাসায় পরেছিলাম। এখন সুস্থ। আপনাদের মতামত, কমেন্ট, শেয়ার প্রত্যাশা করছি। আল্লাহ হাফিজ ।

এক্সপায়ার ডোমেইন কিনার চেকলিস্ট
5 (100%) 3 vote[s]

Comments

comments