আসালামু আলাইকুম। শুভ নববর্ষ ১৪২৪ বঙ্গাব্দ।গুগল এর সার্চ পেজে আজকে যদি আপনি কোন কিছু সার্চ করেন তবে দেখবেন আজকে বাংলা নববর্ষ উপলক্ষে গুগল বিশেষ সাজে সেজেছে। এই বিশেষ সাজ আমাদের কাছে গুগল ডুডলস নামে পরিচিত । আজকে আমরা গুগল ডুডলস এর ইতিবৃতি জানবো। চলুন মুল আলোচনায় যাওয়া যাক।

গুগল ডুডলস কি

গুগল ডুডলস হচ্ছে বিশেষ কোন দিবস, ইভেন্ট, অর্জন ও ব্যক্তি এর জন্য গুগলের হোমপেজ এর লোগো পরিবর্তনকে বলা হয়ে থাকে ।

গুগল ডুডলস জন্ম নিয়ে কিছু কথা

গুগলের প্রতিষ্ঠাতাদ্বয় সার্জি বিন ও লেরি পেজ প্রথম গুগল ডুডলস ডিজাইন করেন ১৯৯৮ সালে  Burning Man Festival এর সম্মানে । ভাবছেন তখন কি রকম গুগল ডুডলস ছিল ? নিচের ছবিতে প্রথম গুগল ডুডলস টি দেখে আসতে পারেন ।

google 1st doodle

গুগল ডুডলস   এর বিবর্তন

গুগল ডুডলস প্রথম যখন প্রকাশিত হয় তখন শুধু মাত্র লোগো আকারে প্রকাশিত হয়েছিল । ২০০০ সালের আর একটি গুগল ডুডলস প্রকাশ করে যার  ডিজাইন করেন Dennis Hwang ।২০১০ সাল  পর্যন্ত গুগল ডুডলস ছিল শুধুমাত্র একটি লোগো ,তাতে কোন লিংক বা অ্যানিমেশন কিছু ছিল না । ২০১০ এর ৪ জানুয়ারী  স্যার আইজ্যাক নিউটনের জন্মদিনে গুগল প্রথম   অ্যানিমেশন ডুডলস প্রকাশ করে ।নিচের ছবিতে প্রথম অ্যানিমেশন গুগল ডুডলস টি দেখে আসতে পারেন ।

Doodle was posted honoring Isaac Newton

২০১০ সালের ২১শে মে গুগল প্রথম ইন্টারঅ্যাক্টিভ ডুডলস প্রকাশ করে(লিংক ও অ্যানিমেশন সম্বলিত) প্যাক ম্যান নামক গেমের ৩০ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ।

নিচের ছবিতে প্রথম ইন্টারঅ্যাক্টিভ গুগল ডুডলস টি দেখে আসতে পারেন ।

pac man doodle

গুগল ডুডলস    কারা তৈরি করে

গুগল ডুডলস    বানাবার জন্য গুগলের কর্মী রয়েছে যাদের কে বলা হয় ডুডলারস।গুগল Doodle 4 Google প্রতিযোগিতার মাধ্যমে ডুডলারস নিয়োগ দিয়ে থাকে । তবে চাইলে যে কেউ গুগলে  ডুডলস  বানিয়ে সাবমিট করতে পারে। সাবমিট করতে হলে এই মেইলটি ইউস করুন। proposals@google.com

প্রতি বছর গুগল ডুডলস টীম ২০০০ ডুডলস বানিয়ে থাকে ।চাইলে আপনি এইখান থেকে পূর্বের প্রকাশিত গুগল ডুডলস দেখে আসতে পারেন ।

বাংলাদেশ ও গুগল ডুডলস ইতিকথা

গুগল প্রথম বাংলাদেশের জন্য     ডুডলস প্রকাশ করে ২০১৩ সালের ২৬ মার্চ  স্বাধীনতা দিবস উপলক্ষে ।বাংলাদেশের জন্য প্রকাশিত গুগলের সকল ডুডলস দেখতে এই লিংক প্রবেশ করুন ।

যারা এখন ও সাবসক্রাইব করেন নাই তাদের বলছি আপনার সামনের সপ্তাহিক ব্যাকলিংক সোর্স মিস করবেন। যেই পোস্ট গুলিতে আমি স্ক্রীন শর্ট দিয়ে A 2 Z  ঐ ব্যাকলিংকটা কিভাবে করা হয়েছে দেখিয়ে দিবো । তাই অতিসত্বর সাবসক্রাইব করে ফেলুন ।

আজ যাচ্ছি কিন্তু যাচ্ছি না  আবার দেখা হবে নতুন কোন এসইও অথবা  অ্যাফিলিইয়েট নিয়ে মজার কোন বিষয়ে । ধন্যবাদ

গুগল ডুডলস নিয়ে কিছু কথা
Rate this post

Comments

comments