আসালামু আলাইকুম ।আজকে অনেক দিন পর আপনাদের  সবার সামনে হাজির হলাম একটা শর্ট টিউন নিয়ে । আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো  কিভাবে করে আমরা  ইন্সটাগ্রাম ব্যবহার করবো তার আদ্যপ্রান্ত ।

 

ইন্সটাগ্রাম কি

সবার প্রথমে আমি বলে নিচ্ছি ইন্সটাগ্রাম কি ? ইন্সটাগ্রাম হল একটা ছবি শেয়ারিং সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট । যার জন্ম ২০১০ সালের ৬ অক্টোবর । ইন্সটাগ্রাম এর প্রতিষঠা করেছিলেন কেভিন সিসটোরম  ও মাইক কিরিগার । ২০১২ সালে ইন্সটাগ্রামকে কিনে নেয় ফেসবুক   ১ বিলিয়ন ডলার দিয়ে ।

 

ইন্সটাগ্রামে কি দিয়ে আমরা ছবি শেয়ার করতে পারি ?

এবার আসি আমরা কি কি মাধ্যমে ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারি ? ইন্সটাগ্রাম কে৪ আমরা ব্যবহার করতে পারি মোবাইল , ডেক্সটপ , ইন্টারনেট বেইসড গ্যাজেট দিয়ে ।

 

ইন্সটাগ্রামে কিভাবে আমরা  পোস্ট করতে পারি ?

ইন্সটাগ্রামে আমরা সবাই মোবাইল দিয়ে পোস্ট করতে  তাই আমি আপনাদের সামনে মোবাইল দিয়ে কিভাবে পোস্ট করতে হবে শেয়ার করছিনা । আমি সরাসরি চলে যাচ্ছি আপনি কিভাবে আপনার ডেক্সটপ দিয়ে পোস্ট করতে পারেন সেই মেথডে ।

 

মেথড নাম্বার ০১

আপনি আপনার ব্রাউজারের সার্চ অপশনে যান তারপর সার্চ করুন mobile browser emulator । তারপর আপনি আপনার ব্রাউজার অনুযায়ী একটি ইমুলেটর নামিয়ে ফেলুন তারপর  ইন্সটাগ্রামে লগ ইন করুন ।

তারপর আপনি আপনার এক্সটেন্সানের উপর ক্লিক করুন তারপর ইচ্ছা মতন ডিভাইস বাছাই করে ফেলুন । নিচের ছবি দেয়া হল আপনাদের বুঝবার সুবিধার্থে

instagram 1

আপনি যেকোন একটি ডিভাইস বাছাই করলে আপনাকে এবার  ইন্সটাগ্রামে লগ ইন পেজে আবার নিয়ে যাবে । আপনি আপনার ইন্সটাগ্রামে লগ ইন করুন দেখবেন আপনি ইন্সটাগ্রাম  অ্যাকাউন্ট ব্যবহার করতে পারছেন আপনার মোবাইল ডিভাইস বা ট্যাবলেট ডিভাইস এর মতন ।

 

মেথড নাম্বার ০২

এই মেথডে আমার মতে আপনি আপনার ইন্সটাগ্রাম  অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন আরও একটু  সহজে  আগের মেথডের তুলনায় ।

প্রথমে আপনি ইন্সটাগ্রাম  অ্যাকাউন্টে লগ ইন করে ফেলুন আপনার ক্রম ব্রাউজার , ফায়ারফক্স , ইউসি ব্রাউজার , অপেরা দিয়ে ( এই ব্রাউজার দিয়ে আমি কাজ করে দেখেছি বাকিগুলা দিয়ে করি নাই) ।

 

তারপর আপনি আপনার কিবোর্ড থেকে এক সাথে  Ctrl+Shift+I  একবারে  চাপুন । তাহলে নিচের ছবির মতন একটা উইন্ডো দেখতে পাবেন ।

instagram 2

এখন আপনি রিফ্রেশ করুন উইন্ডো কে তারপর দেখুন কি চমকই না আপনার জন্য অপেক্ষা করছে ।

আপনাকে এবার  ইন্সটাগ্রামে লগ ইন পেজে আবার নিয়ে যাবে । আপনি আপনার ইন্সটাগ্রামে লগ ইন করুন দেখবেন আপনি ইন্সটাগ্রাম  অ্যাকাউন্ট ব্যবহার করতে পারছেন আপনার মোবাইল ডিভাইস বা ট্যাবলেট ডিভাইস এর মতন ।

ভাবছেন আমি তো অ্যান্ডরয়েড ব্যবহার করে সস্তি পাই না কারন  আমার আছে আইফোন তাদের জন্য কিছু করতে হবে না খালি মেথড নাম্বার ০১ ক্ষেত্রে আইফোন কত ৪,৫,৬,৭ এমন ভার্সন বাছাই করে দিলেই হবে । মেথড নাম্বার ০২ ক্ষেত্রে নিচের ছবিটি দেখেন

instagram 3

তারপর কি করবেন আমি বলছি আপনি বাছাই করার পর  একবার উইন্ডো টাকে রিফ্রেশ করুন আবার লগ ইন করুন । এবার তাহলে আপনি আপনার কাঙ্ক্ষিত আই ফোনের মাধ্যমে ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারবেন ।

 

ইন্সটাগ্রাম কিভাবে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করবেন ভাবছেন

ইন্সটাগ্রাম আপনাকে আরও সুন্দর ভাবে প্রথমে আপনি আপনার অ্যাকাউন্টের অপশন নামক জাইগায় যাবেন তারপর অ্যাড অ্যাকাউন্ট নামে একটা অপশন খুজে পাবেন ঐখান থেকে আপনি চাইলে একাধিক অ্যাকাউন্ট অ্যাড করতে পারবেন ।

এছাড়া মেথড নাম্বার ০১ বা ০২  ব্যবহার করে ও একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন । খালি  সেইক্ষেত্রে আপনাকে অ্যাকাউন্ট একবার লগ ইন করে কাজ শেষে লগ আউট করে দিতে হবে তারপর ব্রাউজারের কুকিজ ক্লিয়ার করে তারপর  আবার মেথড নাম্বার ০১ বা ০২ ব্যবহার করলেই হবে ।

ব্যাকলিংক সোর্স -০৭ পড়তে চান , চলে যান এই লিংকে ।

আশা করছি আজকের আই পোস্টের মাধ্যমে আপনাদের ইন্সটাগ্রামে পোস্ট করা নিয়ে সকল সমস্যা এর অবসান ঘটবে । তারপরও যদি কোন কোন সমস্যা এর সম্মুখীন হন তবে নিচে কমেন্ট করে জানাতে  ভুলবেন না ।

Comments

comments