আসালামু আলাইকুম ।আজকে সবার সামনে হাজির হলাম একটা শর্ট টিউন নিয়ে । আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস ? কোন প্ল্যাটফরম ইউস করবেন এসইও প্র্যাকটিসের জন্য ।

যারা  এসইও  শিখছেন তারা বা কোথায় এসইও  প্র্যাকটিসের জাইগা পাচ্ছেন না শিখে তারা প্র্যাকটিসের জন্য চান ফ্রী তে একটা ওয়েবসাইট বানিয়ে প্র্যাকটিস করতে তাদের জন্যই আজকের এই কলম ধরা । ফ্রী তে প্র্যাকটিসের জন্য অনেক প্ল্যাটফরম রয়েছে তার মাঝে  ব্লগার ও ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচেয়ে ভাল জাইগায় । তাই আজকে আমি আপনাদের সাথে এই দুই প্ল্যাটফরমের সুবিধা অসুবিধা নিয়ে কিছু পয়েন্ট তুলে ধরতে চেষ্টা করবো ।  তাহলে যাওয়া যাক মুল আলোচনায় ।

Blogger-vs-WordPress

ফ্রী এর কথা যদি বলেন তাহলে ব্লগার ভাল। ফ্রী এর মধ্যে দুইটা কম্পেয়ার করলে ব্লগার ভাল আমার মতে। ব্লগারে নিজেস্য ডিজাইন বা কাস্টম টেমপ্লেট এড করা যায় যা ওয়ার্ডপ্রেস ডট কমে পাবেন না। ব্লগারে সাইট র‍্যাংক খুব দ্রুত হয় (গুগলের নিজেস্ব্য মাল) ওয়ার্ডপ্রেস ডট কমে এত দ্রুত ও এত ভাল র‍্যাংক পাবেন না। আর পেলেও অনেক হার্ড ওয়ার্ক করতে হবে। সব চেয়ে বড় যে অসুবিধাটা আমার ওয়ার্ডপ্রেস ডট কমে মনে হয় তা হল এখানে আপনি থার্ড পার্টি এড কোড বা জাভাস্ক্রিপ্ট কোড নিয়ে এসে বসাতে পারবেন না। যেইটা ব্লগার আপনাকে এলাউ করবে। ব্লগারে আপনি এড নেটওয়ার্কের এড কোড বসায়ে টাকাও আর্ন করতে পারবেন।

ব্লগার আপনাকে দিবে আনলিমিটেড ফাইল হোস্ট এর সুবিধা যাতে আপনার সাইট একটু ও দওন বা সাইট স্পিড কমার ভয় থাকবে না কিন্তু অন্যদিকে ওয়ার্ডপ্রেসে রয়েছে এর সীমাবদ্ধতা । চাইলে ব্লগারে আপনি ফ্রী এসএসএল ইউস করতে পারবেন আবার পেইড এসএসএল অ্যাড করতে পারবেন যেইটা ওয়ার্ডপ্রেসে করা সম্ভব নয় ।

আর ডোমেইন হোস্টিং কিনে যদি সাইট বানান তাহলে ওয়ার্ডপ্রেস ভাল। সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেসে আপনি মনের মাধুরী মিশিয়ে সাইট বানাতে পারবেন। ইচ্ছে মত ফিচার এড করতে পারবেন। ইচ্ছেমত ডিজাইন করতে পারবেন। অসংখ্য ফ্রী ও প্রিমিয়াম থিমস ও প্লাগইন পাওয়া যায়। যা কিনা ব্লগার বা ওয়ার্ডপ্রেস ডট কম এ পাবেন না।

চাইলে দেখে নিতে পারেন আপনি যেই  ডোমেইন কিনছেন এক্সপায়ারড ডোমেইন কিনা ।

এইসব পয়েন্ট চিন্তা ভাবনা করলে ফ্রীতে আমার মতে ব্লগার বেষ্ট । আপনার মতে ফ্রী তে প্র্যাকটিসের জন্য বেষ্ট কোন প্ল্যাটফরম কমেন্ট করে জানাতে ভুলবেন না । আজ যাচ্ছি  কিন্তু যাচ্ছি না সামনে হাজির হব আপনার জন্য কোন মজার অজানা টিপস নিয়ে । তাই তাড়াতাড়ি সাবস্ক্রাইবার হতে ভুলবেন না । আল্লাহ হাফিজ ।

ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস ?
Rate this post

Comments

comments