শুভ দিন। সবাই ভাল আছেন নিশ্চয়ই। আজকে অনেকদিন পরে আপনাদের জন্য লিখা শুরু করলাম। কি লিখবো কি লিখবো ভাবছিলাম। তখন মনে হল  কিছুদিন আগে আমার কাছে এক ভাইয়ের করা একটি  প্রশ্নের উত্তর লিখবো। আশা করছি আপনাদের সবার এটি কাজে লাগবে।

will you please write an article about Anchor Text with some example’s !!

 আমরা সেই ভাই এর  উত্তরের সাথে সাথে অ্যাংকর টেক্সট নিয়ে  এ টু জেড জানবো। আসুন মুল আলোচনায় যাওয়া যাক।

অ্যাংকর টেক্সট

প্রথমে  আমরা জেনে নেই অ্যাংকর টেক্সট কি?

অ্যাংকর টেক্সট হচ্ছে দৃশ্যমান টেক্সট যেটি ক্লিকঅ্যাবল ও একটি টার্গেট ইউআরএল থাকবে।  নিচে একটি অ্যাংকর টেক্সট লিখে উদাহরণ দিচ্ছি। দেখুন

অ্যাংকর টেক্সট প্রকারভেদ

অ্যাংকর টেক্সট আসলে ৭ প্রকার। আমি আপনাদের সাথে প্রতি প্রকার উদাহরন সহ আলোচনা করবো তার আগে একটি কফি ব্রেক হবে।

এক্সাট ম্যাচঃ এটি একবারে এক্সাট কিওয়ার্ড কে যদি আপনি অ্যাংকর টেক্সটের মাঝে রাখেন তাহলে এটা এক্সাট ম্যাচ অ্যাংকর টেক্সট হবে। যেমনঃ ব্যাকলিংক, অন পেজ এসইও, আসুস মোবাইল ইত্যাদি

পারসিয়াল ম্যাচ অ্যাংকর টেক্সটঃ এটি এমন আপনি যেই কিওয়ার্ড র‍্যাংক করতে চান তা যদি এলমেল ভাবে অ্যাংকর টেক্সটে রেখে অ্যাংকর টেক্সট করেন তাহলে সেইটি হবে পারসিয়াল ম্যাচ অ্যাংকর টেক্সট।

ব্র্যান্ড অ্যাংকর টেক্সটঃ এটি আসলে আমরা বেশি ইউস করি ব্র্যান্ডকে পরিচিত করে ধরতে। যেমনঃনোকিয়া,স্যামসাঙ, আসুস ইত্যাদি যদি আপনি আপনার অ্যাংকর টেক্সটের মাঝে রাখেন তাহলে এটা ব্র্যান্ড অ্যাংকর টেক্সট হবে।

জেনেরিক অ্যাংকর টেক্সটঃ আসলে এটা আমরা যে কল টু অ্যাকশান ইউস করি তা যদি অ্যাংকর টেক্সটের মাঝে রাখি তা হবে জেনেরিক অ্যাংকর টেক্সট। উদাহরন স্বরূপ কি বলা যায় ক্লিক হিয়ার, রিড মোর, ভিসিট ওয়েবসাইট ইত্যাদি ।

ন্যাকেড অ্যাংকর টেক্সটঃ এটি আসলে আপনার কোন ইউআরএলকে সরাসরি অ্যাংকর টেক্সটের মাঝে রাখলে হবে যেমনঃ jadroo.com, moz.com,kaziaminulislam.com ইত্যাদি

ইমেজঃ ইমেজ একধরনের বিশেষ অ্যাংকর টেক্সট। যাদের মনে এই নিয়ে সন্দেহ রয়েছে তারা গুগল মামার ব্লগটি দেখে আসতে পারেন ।

ব্র্যান্ড + এক্সাট ম্যাচ অ্যাংকর টেক্সটঃ যদি আপনি এক্সাক ম্যাচ কিওয়ার্ডের আগে বা পিছে জুড়ে দিয়ে অ্যাংকর টেক্সট করেন তাহলে এই প্রকারে পরবে। যেমন রাহাত ব্যাকলিংক এক্সপার্ট, ইজি টি শার্ট কালেকশন ২০১৯ ইত্যাদি ।

অ্যাংকর টেক্সট

অ্যাংকর টেক্সট  নিয়ে মজার কিছু ইতিহাস

ভাবছেন অ্যাংকর টেক্সটের আদর্শরূপ কেমন হওয়া উচিত । নিচে সেই ৩টি বিষয়ে আলোচনা করবো ।

#১. ছোটো করে অ্যাংকর টেক্সট রাখা। অনেকে দেখি বিশাল বিশাল অ্যাংকর টেক্সট রাখেন এটা ঠিক নয়।

#২. রিলিভেন্ট অ্যাংকর টেক্সট রাখা। অনেক ওয়েবসাইটে দেখি অ্যাংকর টেক্সট  একটি বিষয়ে দিয়ে রাখছে কিন্তু ক্লিক করলে সেই বিষয়ের সাথে সম্পর্কিত নয় এমন ইউআরএলে নিয়ে যায়।

#৩. জেনেরিক  অ্যাংকর টেক্সট না রাখা। যেমন অনেকে ক্লিক হিয়ার, হোমপেজ ইত্যাদি অ্যাংকর করেন ।

অ্যাংকর টেক্সট  নিয়ে মজার কিছু পাতিহাঁস না সরি ইতিহাস বলছি। পড়ে নিশ্চয়ই কিছু আউলাফাউলা কথা জানতে পারবেন ।

অ্যাংকর টেক্সট  নিয়ে মজার কিছু ইতিহাস

ধরুন আপনার ব্লগে আপনি একটি লিংক করলেন অ্যাংকর টেক্সটে আক্কাসের জামা কথাটি রাখলেন, সেই সেইম কাজ আর কিছু লোক করলো । তখন গুগল সার্চ ইঞ্জিন আক্কাসের জামা হিসাবে ঐ ইউআরএল কে ধরে নিবে । কেউ সার্চ করলে আক্কাসের জামা কিওয়ার্ডে তাকে ঐ লিংককৃত ওয়েবসাইটকে প্রথমে দেখাবে। তারপর ঐ কিওয়ার্ড সম্পর্কিত বাকি ফলাফল দেখাবে তার সার্চ রেজাল্টে।


সেই অনেক কাল আগের কথা, কিছু আমার মতন বোকাসোঁকা মার্কেটার italian bar dancer কথা দিয়ে সনিয়া গান্ধীকে চিনিয়ে দিয়েছিল । বর্তমান কালে এই ধরনের কাহিনী করা সম্ভব তার উদাহারন হিসাবে আমরা বলতে পারি best toilet paper লিখলে পাকিস্থানের পতাকা আসা, idiot লিখলে ট্র্যাম্প আসা ইত্যাদি । এটাকে আমরা সবাই বোমবিং হিসাবে জানি।

গুগল এই ধরনের অপকর্ম দেখে ২০১২ সালে প্যাংগুইন অ্যালগোরিদম আপডেট নিয়ে আসে। যার ফলশ্রুতিতে এখন আপনি যত উল্টাপাল্টা অ্যাংকর টেক্সট করবেন আপনাকে অ্যালগোরিদম আপডেট খাবার ভয় বেশি থাকবে। এবার আসুন আমার কাছে করা ও গ্রুপে সার্চ করে পাওয়া অ্যাংকর টেক্সট সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর জেনে নেয়া যাক।

অ্যাংকর টেক্সট  নিয়ে প্রশ্ন ভাণ্ডার

অ্যাংকর টেক্সট করবার সময় আপনি কি ধরনের ফর্মুলা ইউস করেন?

আমি  আসলে সব সময় চেষ্টা করি রিলেটেড কিওয়ার্ড, এলএসআই কিওয়ার্ড, পারসিয়াল ম্যাচ অ্যাংকর টেক্সট ও ব্র্যান্ড + এক্সাট ম্যাচ অ্যাংকর টেক্সট   ইউস করতে। আর সব সময় খুবই স্বল্প পরিমানে এক্স্যাক্ট, ব্র্যান্ড, ন্যাকেড অ্যাংকর করে থাকি। ভাবছেন জেনেরিক অ্যাংকর  টেক্সট ইউস করি কিনা, জি করি। 

অ্যাংকর টেক্সট  নিয়ে প্রশ্ন ভাণ্ডার

অ্যাংকর টেক্সট করবার সময় আপনি কি ধরনের রেশিও ইউস করেন?

আসলে  এর জন্য আমি কোন এক্স্যাক্ট রেশিও ইউস করি না। তবে আমি এক্স্যাক্ট, ন্যাকেড ও ব্র্যান্ড অ্যাংকর হিসাবে ১ থেকে ২% হারে ইউস করি ।

জেনেরিক অ্যাংকর টেক্সট হিসাবে রাখি  ৪-৫% হারে।

প্রোফাইল নেম অ্যাংকর টেক্সট রাখি ৫-৬% হারে ।

সব সময় চেষ্টা করি  ৭০-৮০% রিলেটেড কিওয়ার্ড, এলএসআই কিওয়ার্ড, পারসিয়াল ম্যাচ অ্যাংকর টেক্সট ও ব্র্যান্ড + এক্সাট ম্যাচ অ্যাংকর টেক্সট   ইউস করতে।

ইমেজ অ্যাংকর টেক্সট রাখি ১৫-২০%।

ইন্টারনাল লিংকে কিভাবে অ্যাংকর টেক্সট ইউস করেন?

আসলে কিছু দিন ধরে অনেক ওয়েবসাইট দেখছি যারা নিজের ওয়েবসাইট ভিতরের লিংক তাই এক পোস্ট থেকে আর এক পোস্টকে যেভাবে ইচ্ছা সেইভাবে লিংক করে । যা করলে আপনি ইন্টারনাল লিংক থাকার সুবিধা ( লিংক জুস পাস,যদিও অল্প পরিমানে ট্রাফিক এক ইউআরএল থেকে আর এক ইউআরএলে  ডাইভার্ট করা, তাড়াতাড়ি পোস্ট ইনডেক্স ইত্যাদি)  পাবেন, তা নিয়ে কোন সমস্যা নেই। কিন্তু গুগল এই আউল ফাউল স্টাইলের কারনে আপনাকে বাঁশ দিবে কঞ্চি সহ। তাই আমি ইন্টারনাল লিংক করতে চেষ্টা করি রিলেটেড কিওয়ার্ড, এলএসআই কিওয়ার্ড, পারসিয়াল ম্যাচ অ্যাংকর টেক্সট ও ব্র্যান্ড + এক্সাট ম্যাচ অ্যাংকর টেক্সট   ইউস করতে।

তাই ইন্টারনাল ও এক্সটারনাল যেইখানে লিংক করবেন সাবধানে হিসাব করে লিংক করতে ভুলবেন না। আমি ইন্টারনাল লিংক সবসময় ডুফলো দিয়ে থাকি।

লিখতে লিখতে হাত পেইন হয়ে গেছে যাই আমি একটু হাঁটাহাঁটি করে আসি। এক টানা  পিসিতে বসে কাজ করবেন না, প্রতি ১ ঘণ্টা পরপর ৫-১০মি ব্রেক নিন।

নিজের ওয়েবসাইটকে কিভাবে ব্র্যান্ড হিসাবে প্রতিষ্ঠা করবো?

খুবই কঠিন একটি প্রশ্ন এর উত্তর আমার মতন নাদান দেয়ার চেষ্টা করা বাতুলতা তারপরও আমি কি করি তাই শেয়ার করছি যদি আপনার কাজে লাগে।

আমি ব্লগ কমেন্টে আমার ওয়েবসাইট নাম ইউস করে কমেন্ট করতে চেষ্টা করি। যার ফলে সেম নিসের ব্লগে আমার নেম তাদের ভিসিটর কাছে  একটু পরিচিতি পায়।

গেস্ট পোস্ট করলে আমি আমার ওয়েবসাইট নেম লিখার প্রথম  ১-২ প্যারাতে অ্যাড করতে চেষ্টা করি। পারলে অ্যাংকর টেক্সট( ব্র্যান্ড অ্যাংকর টেক্সট) দেই না পারলে টেক্সট আকারে রাখি কিন্তু বোল্ড কিংবা আলাদা একটি কালার করে দেই যাতে ঐ ইউআরএল কেউ ওপেন করলে তার চোখ ঐখানে গিয়ে একবার হলেও থামে।

এই দুই কৌশল আমি ট্রাই মারি অ্যাংকর টেক্সটের মাধ্যমে নিজের ওয়েবসাইটকে ব্র্যান্ড হিসাবে প্রতিষ্ঠা করতে। আপনি কি করেন জানাতে ভুলবেন না।

ওয়েব ২.০ থেকে লিংক করার সময় কোন ধরনের অ্যাংকর টেক্সট রাখতে হবে?

আমি চেষ্টা করি এইক্ষেত্রে  পারসিয়াল ম্যাচ অ্যাংকর টেক্সট করতে। ক্ষেত্র বিশেষে এক্স্যাক্ট ম্যাচ করে থাকি।

 ব্লগ কমেন্ট করারা সময় অ্যাংকর টেক্সট দেওয়া যাবে কি? আর দেওয়া গেলে কিওয়ার্ড ব্যাবহার করা যাবে কি?

জি যাবে। আমি ব্র্যান্ড অ্যাংকর টেক্সট করে থাকি । তবে অনেক কে দেখি ব্র্যান্ড + এক্সাট ম্যাচ অ্যাংকর টেক্সট করে থাকে।

গেস্ট পোস্ট ক্ষেত্রে কি করি আমি?

আমি কিওয়ার্ড দিয়ে অ্যাংকর টেক্সট করতে চেষ্টা করি। এলএসআই, ফ্যারেস, এক্স্যাক্ট ম্যাচ অ্যাংকর টেক্সট করে থাকি। তবে বেশি ভাগ ফ্যারেস কিওয়ার্ড অ্যাংকর টেক্সট করে থাকি।

আউটবাউন্ড লিংকের ক্ষেত্রে অ্যাংকর টেক্সট গুরুত্ব পূর্ণ কিনা?

খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। আমি এটি  নোফল করে থাকি সে যদি  অথরিটি ওয়েবসাইট হয় তারপরও । কারনে ডুফল লিংক দিয়ে আমার কষ্টার্জিত লিংক জুস তাকে শেয়ার করতে চাই না। আমি বলি এটি রেফারেন্স/ রিসোর্স  বলে কনটেন্ট শেষে দেই। ক্ষেত্র বিশেষে কনটেন্টের মাঝে দিয়ে থাকি বাট তার ব্র্যান্ডিং যাতে না হয় তাই লক্ষ্য রাখি।

অ্যাংকর টেক্সটের আতুরঘর

মাল্টি নিস ও স্ট্যাটিক হোমপেজ ক্ষেত্রে কি করেন?

মাল্টি নিস হলে আমি নিজের হোম পেজ কে লিংক দেই নিজের ওয়েবসাইট বা নিজের ওয়েবসাইটের ব্র্যান্ড হিসাবে প্রতিষ্ঠা করার জন্য। যেমন আমার ডোমেইন অনলাইন ইনকাম নিয়ে। আমার ডোমেইন নাম http://kaziaminulislam.com/ আমি অ্যাংকর টেক্সট দিবো কাজী আমিনুল ইসলাম। সেম পলিসি আপনার ব্র্যান্ড কে  প্রতিষ্ঠা করার চেষ্টা করতে পারেন স্ট্যাটিক হোম পেজ হলে ফলো করবেন। তবে স্ট্যাটিক হোম পেজ ব্যাকলিংক করার সময় অনেক সময় আমি মেইন কিওয়ার্ড কে টার্গেট করে থাকে কিংবা রিলেটেড কিওয়ার্ডস বা এলএসআইকে ইউস করি।

কিভাবে অ্যাংকর টেক্সট ভ্যারিয়েসন আনেন?

আমি মেইন কিওয়ার্ড কে টার্গেট করে থাকি সেই সাথে সাথে রিলেটেড কিওয়ার্ডস  বা এলএসআইকে ইউস করি তবে জেনেরিক কিওয়ার্ড, ব্র্যান্ড, ব্র্যান্ড+কিওয়ার্ড ইউস করি না বললেই চলে। প্রচুর পরিমানে ইমেজ ইউস করা হয়ে থাকেঅল্প স্বল্প এক্স্যাক্ট ম্যাচ ইউস করি।  এইভাবে আমি  অ্যাংকর টেক্সট ভ্যারিয়েসেন এনে থাকি।

অ্যাংকর টেক্সট এর রেশিও গুলি বলবেন

ভাই আমি এমন রেশিও ম্যাইটেন করি না। তাই সরি জানাতে পারছি না। হোমে আমি চেষ্টা করি ৩০% ব্যাকলিংক নিজের ওয়েবসাইটকে ব্র্যান্ড ধরে করতে বাকি ৭০% বিভিন্ন পোস্টকে দিয়ে থাকি ।

যাহোক, আশা করছি আপনারা এবার বুঝতে পারছেন যে আমি কিভাবে অ্যাংকর টেক্সট ব্যবহার করি। অ্যাংকর টেক্সট নিয়ে সকল উত্তর পেয়ে গিয়েছেন? যদি না পান কমেন্ট বক্সে জানান। আমি সময় করে উত্তর দিতে চেষ্টা করবো।  সবার সাথে এবার কথা হবে সেই প্রত্যাশায় আজকের লিখার ইতি টানছি। ধন্যবাদ 

Comments

comments