শুভ দিন। সবাই ভাল আছেন নিশ্চয়ই। আজকে অনেকদিন পরে আপনাদের জন্য লিখা শুরু করলাম। কি লিখবো কি লিখবো ভাবছিলাম। তখন মনে হল  কিছুদিন আগে আমার কাছে এক ভাইয়ের করা একটি  প্রশ্নের উত্তর লিখবো। আশা করছি আপনাদের সবার এটি কাজে লাগবে।

আসসালামু আলাইকুম,  কেমন আছেন ভাই ? আমার এরকম শিশুসুলভ প্রশ্নের উত্তর দিতে আপনার মূল্যবান সময় নস্ট হলে আমি খুবই দুঃখিত ভাই। কিন্তু তবুও ভাই উত্তর দিয়েন দয়া করে। আমি এস-ই-ও নিয়ে অনেক ভিডিও এবং ব্লগ পড়েছি। কিন্তু সব জায়গায় শুধু কীওয়ার্ড রিসার্চ এর কথা দেখি কিন্তু এইটা ব্যবহারিক দেখি না যে ধরুন আমি একটি ২৫০০ ওয়ার্ডের আর্টিকেলের জন্য কতটি কিওয়ার্ড টার্গেট করাটা সবচেয়ে ভালো ? নাকি একটি কিওয়ার্ড – ই টার্গেট করব ? যদি একাধিক কিওয়ার্ড ব্যবহার করি তাহলে কতটি সিংগেল কিওয়ার্ড ব্যবহার করব এবং কতটি লংটেইল কিওয়ার্ড ব্যবহার কর ? আর কিওয়ার্ডগুলো কন্টেন্টে সঠিকভাবে কিভাবে  বসাব ? দয়া করে বিস্তারিত বললে খুবই উপকৃত হতাম।

আমি একবারে প্রথম থেকে শেষ পর্যন্ত বলে যাবো আমি যে প্রসেস অনুসরণ করি। আপনারা কিভাবে করেন তা জানাবেন কমেন্ট বক্সে।

কনটেন্ট লিখার গাইডলাইন মডেল ০১
কনটেন্ট লিখার গাইডলাইন মডেল ০১

এ লেখায় যে Keyword ব্যবহার করে গাইডলাইন দিয়েছি তা একান্তই কাল্পনিক। কারো সাথে মিলে গেলে লেখক দায়ী নয়।

আমি সবার মতন প্রথমে কিওয়ার্ড রিসার্চ করি। বিভিন্ন টুলসের ( আহ্রেফ, সেমরাস, উবারসাজেস্ট, কেডবলু ফাইন্ডার ইত্যাদি)মাধ্যমে । ধরুন আমি কিওয়ার্ড রিসার্চ করে একটি কিওয়ার্ড বাছাই করলাম সেই কিওয়ার্ডটি হল “card holder for phone”।

আমরা আমাদের কিওয়ার্ড বাছাই করলাম। এবার আসি এটার সাথের রিলেটেড কিওয়ার্ড, লং টেল কিওয়ার্ড ও এলএসআই কিওয়ার্ড খুজে বের করার মিশনে । এই ব্যাপারে আমি সবিস্তারে আলোচনায় যাচ্ছি না। আপনি এর একটি লিস্ট করবেন ।

আমাদের স্টেপ ৩য় হচ্ছে  একটি গাইডলাইন লিখা যাতে করে রাইটার তা ফলো করে লিখবে। এবং সেই কনটেন্ট পড়ে  যেন আপনার  অডিন্যান্স তার মনের সকল উত্তর পেয়ে যায়।  ভাবছেন কিভাবে লিখবেন আমি উপরের উল্লেখিত কিওয়ার্ড দিয়ে আমি একটা লিখে দেখাচ্ছি।

সূচনাঃ আপনি কোন ঘটনা, সারকাজম, প্রশ্ন, উক্তি ইত্যাদি দিয়ে লিখাটি শুরু করবেন card holder for phone নিয়ে এবং সেটি হবে আমার মেইন কিওয়ার্ড সম্পর্কিত। ঘটনা, সারকাজম, প্রশ্ন, উক্তি ইত্যাদি সর্ট বায়ো আকারে লিখবেন। ( ৫০-৭০ ওয়ার্ড) 

কিভাবে card holder for phone বাছাই করবেন?

এখানে আপনি বাছাই করা সম্পর্কিত বিভিন্ন কিওয়ার্ডগুলিকে সাজিয়ে নিয়ে আসবেন। সেই গুলিকে আপনি রাইটারকে মেন্সন করতে বলবেন। যেমন- সাইজ, প্রোটেকশন, কালার, ডিজাইন ইত্যাদি পয়েন্ট। দেখবেন রিলেটেড কিওয়ার্ড, লং টেল কিওয়ার্ড ও এলএসআই কিওয়ার্ড কিছু  চলে আসছে। রাইটার শুধু আপনার পয়েন্ট গুলিকে ধরে ধরে লিখে গেলে। (২৫০-৩০০ ওয়ার্ড)।

এবার আসি রিভিউ সেকশনে। আপনি যে প্রোডাক্ট নিলেন তার ফিচার, ভাল দিক, খারাপ দিক, কাদের জন্য উপযুক্ত, কি ম্যাটরিয়াল দিয়ে বানানো এইসব পয়েন্ট উল্লেখ করতে বলবেন আপনার লিখককে। চাইলে প্রাইস রেঞ্জ উল্লেখ করতে পারেন। (২০০ ওয়ার্ড)

এইভাবে আপনি আপনার ইচ্ছা মতন  প্রোডাক্ট বাছাই করে নিবেন এবং কয়টির রিভিউ করবেন তা আমি বলে দিচ্ছি না। তবে আমি  কম হলে ৫টি বেশি হলে ৭টি এর বেশি রিভিউ করি না।  এবার আসি আমাদের কিওয়ার্ড লিস্টে, দেখবেন যে রিলেটেড কিওয়ার্ড, লং টেল কিওয়ার্ড ও এলএসআই কিওয়ার্ড আরও কিছু  চলে আসছে।

 কিভাবে card holder for phone যত্ন নিবেন?

এইখানে আপনি কিভাবে  পরিষ্কার রাখবেন, কিভাবে ব্যবহার করলে অনেকদিন এটি ভাল থাকবে, প্রথম কিভাবে ব্যবহার শুরু করতে হয় কিংবা সেট করতে হয় এইসব পয়েন্ট টাচ করতে বলবেন। একটি ভিডিও এম্বেড করবেন।  (২৫০-৩০০ ওয়ার্ডস)

এবার আসি আমাদের কিওয়ার্ড লিস্টে দেখবেন যে রিলেটেড কিওয়ার্ড, লং টেল কিওয়ার্ড ও এলএসআই কিওয়ার্ড আরও কিছু  চলে আসছে।

উপসংহারঃ  এখানে আবার আমি সূচনার ঘটনা, সারকাজম, প্রশ্ন, উক্তি ইত্যাদি এর একটা সমাপ্তি টেনে আনবো। এবং সবার শেষে আমার রিডারকে একটি প্রশ্ন ছুড়ে দিব। এই ভাবে রাইটারকে বলবো । ( ৫০-৭০ ওয়ার্ড) 

কনটেন্ট লিখার গাইডলাইন

কিছু প্রশ্ন ও তার উত্তরে আমার মতামত

কিওয়ার্ড কে বসায়?

আমি কোন কিওয়ার্ড বসাই না। রাইটার কে বলি কিওয়ার্ড বসানোর দরকার নেই, আপনি আপনার ন্যাচারাল লিখা টা লিখবেন তাহলেই হ্যাপি ।

কিওয়ার্ড যদি সব কভার না করে?

আমার এ নিয়ে কোন মাথা ব্যথা নেই। আমি ন্যাচারাল লিখা টা রেখে দিবো। টাইম টু টাইম চেক করে আমি  কনটেন্ট আপডেট করার সময় সেই গুলিকে সেগুলোকে  ইন-কর্পোরেট করতে চেষ্টা করবো।

আপনি কিরকম র‍্যাংকিং পান এইভাবে?

আমি খারাপ র‍্যাংকিং পাই না। আমি লিখাবার সময় ভাবি আমার অডিয়েন্স সব উত্তর পেলে সার্চ ইঞ্জিন আমাকে এমনিতেই উপরে নিয়ে আসবে, এমনিতেই র‍্যাংকিং পেয়ে যাবো। আমার লিখা সাধারণ কোন বাক্য কিওয়ার্ড হয়ে দাঁড়াবে।

কিওয়ার্ড না দিয়ে কনটেন্টে  র‍্যাংকিং করা সম্ভব?

জি সম্ভব। আমি এমন অনেক অনেক ওয়েবসাইট দেখেছি যারা ৮০০-১০০০  সার্চ ভলিউমের‍্যাংকিং করে আছে একটি কিওয়ার্ডে যা তার কনটেন্টে একবারের জন্য উল্লেখ নেই।

জোর করে কিওয়ার্ড ঢুকানো নিয়ে আপনার মতামত কি?

আমি এই কাজটি করি না। আমার রাইটারকে করতে দেই না। আমি সবাইকে নিরুৎসাহিত করে থাকি। এতে লেখার আসল ফ্লেভার টি পাওয়া যায় না। তার মানে কনটেন্টে আমি কোন কিওয়ার্ড ঢুকাই না না না!!!!!!!!!

কতটি কিওয়ার্ড টার্গেট করাটা সবচেয়ে ভালো

আপনার কোন কিওয়ার্ড টার্গেট করা লাগবেনা। উপরের মেথড আপনি ফলো করলে কিওয়ার্ড অটো টার্গেট হয়ে যাবে। এবং কতগুলি লং টেল টার্গেট করবেন তা লিখার মাঝে এমনিতেই আসবে। এটার কোন সীমা  পরিসীমা নেই। ন্যাচারালভাবে একবার আসলে লিখাতে ঐ একবার রেখে দেই, দশ বার আসলে দশবার রেখে দেই।

যাহোক, আশা করছি আপনারা এবার বুঝতে পারছেন যে কনটেন্টে আমি কিভাবে কিওয়ার্ড ইউস করি। কিভাবে কিওয়ার্ড ইউস করে আমার লিখককে কনটেন্ট লিখবার গাইডলাইন দেই। কনটেন্ট ও কিওয়ার্ড নিয়ে সকল উত্তর পেয়ে গিয়েছেন? যদি না পান কমেন্ট বক্সে জানান। আমি সময় করে উত্তর দিতে চেষ্টা করবো।  সবার ঈদ সুন্দর কেটেছে সেই প্রত্যাশায় আজকের লিখার ইতি টানছি। ধন্যবাদ

Comments

comments