আসালামু আলাইকুম । সবাই কে জুম্মা মুবারক জানিয়ে আজকের পোস্টটা লিখা শুরু করছি । সাইবার ম্যানডে ও ব্ল্যাক ফ্রাইডে অফারে আমরা অনেকেই ডোমেইন, হোস্টিং কিনে থাকি । আমরা অনেকেই ডোমেইন কিনে দেখি একটা এক্সপায়ারড ডোমেইন কিনে ফেলছি । যেই ডোমেইন কিনা পেনাল্টি খেয়েছে কিনবা একাধিক বার ড্রপ হইছে । তখন আমাদের ডোমেইন কিনার টাকা পয়সা টাই জলে যায় । মনে মনে আফসোস করি ইস যদি ডোমেইন টা দেখে নিতে পারতাম ! আজকে এই লিখা টা যারা অ্যাফিলিয়েট মার্কেটে আমার মতন নতুন তাদের জন্য । চলুন তাহলে শুরু করা যাক ।

রাস্তা নাম্বার ০১: আপনি যেই ডোমেইন টা নিতে চান সেইটিকে ওয়েব আর্কাইভে চেক করুন । ওয়েব আর্কাইভে যেতে এই লিংকে ক্লিক করুন
তারপর আপনি আপনার কাঙ্ক্ষিত ডোমেইন নাম সার্চ করুন । দেখুন আমি আপনাকে আমার নিজের নামের ডোমেইন সার্চ করে দেখাচ্ছি নিচে ।web archive test
দেখতে পাচ্ছেন যে ওয়েব আর্কাইভে চেক করে সে আমাকে খুজে পেয়েছে আমি সাইট টা নিয়ে কাজ করছি । আর যদি আমি কাজ না করতাম তাহলে সে আমাকে কোন কিছু দেখাতে পারতো না সেই সাথে সাথে নো ইউআরএল দেখাতো । ভাবছেন এটা কি পেইড কিনা, জিনা মহাশয় এটা ১০০% ফ্রী ।

 

[sociallocker id=”4378″]

রাস্তা নাম্বার ০২: এবার আমরা ডোমেইন এর হিস্টোরি চেক করতে যেই টুলস ব্যবহার করবো সেই টা হচ্ছে হু ইস । হু ইসে যেতে এই লিংকে ক্লিক করুন । কিভাবে করবেন তা দেখতে আমার নিচের ছবিটি কে ফল করতে পারেন । who is test

প্রথমে আমি সার্চ বক্সে আমার ডোমেইন এর নাম সার্চ করেছি তারপর সেই বাকি সব ইতিহাস আমার সামনে নিয়ে আসছে । কবে প্রথম কিনেছি কবে এবার আপডেট করছি কই হোস্টিং করা ইত্যাদি । ভাবছেন এটা কি ফ্রী নাকি পেইড এটাও ফ্রী একবারে ।

রাস্তা নাম্বার ০৩: এবার আমি আপনাকে এমন একটা ফ্রী টুলস এর সাথে পরিচয় করে দিবো যেই টা আপনাকে ২০০০-২০১৭ সাল পর্যন্ত কোন ডোমেইন কোথায় হোস্টিং করা হয়েছিল তাই দেখাতে সক্ষম । চলুন তাহলে এটার সাথে পরিচিত হয়ে যাই । এটার নাম হোস্টারস্ট্যাট । হোস্টারস্ট্যাটে যেতে এখানে ক্লিক করুন ।
তারপর আপনি আবার সার্চ বক্সে ডোমেইন এর নাম সার্চ করুন । বুঝতে প্রব্লেম হলে নিচের ছবিটি লক্ষ্য করুন । hosterstats

কি দেখছেন আমার এখনকার ও আগের হোস্টিং এর ইতিহাস দেখাচ্ছে । যার ফলে বুঝাই যাচ্ছে এটা একটি এক্সপায়ার ডোমেইন ।

রাস্তা নাম্বার ০৪: এবার যেই টুলসটি আমি ইউস করবো এটাও ১০০% বিনামূল্যে আপনি ইউস করতে পারবেন । টুলসটি ইউস করতে এই লিংকে চলুন ।
তারপর আবার সার্চ বক্সে আপনার ডোমেইন এর নাম লিখে সার্চ করুন । যদি আগে ডোমেইন টা রেজি না হয় তবে কোন ফলাফল দেখাবে না । রেজি হইছে বাট এটা থেকে কোন স্প্যাম হয় নাই সেফ তাহলে ও আমাকে বলে দিবে সেফ । আর যদি আগে রেজি হইছে ও ডোমেইন টা দিয়ে স্প্যাম হইছে তাহলে ও আপনাকে বলে দিবে যে এই ডোমেইন টা সেফ না ।

[/sociallocker]

বাকি ইতিহাস টা দেখতে আমার ডোমেইনের জন্য সার্চ ফলাফল নিচে দেখতে পারেন ।
safenorton

আশা করছি আজকের দেখানো এই ৪ টি রাস্তায় হাঁটলে আপনাকে আর কখনই এক্সপায়ারড ডোমেইন কিনতে হবে না, না জানার জন্য । সবার সাইবার ম্যানডে ও ব্ল্যাক ফ্রাইডে এর কেনা কাটা মন মতন হোক এই প্রার্থনা করছি । পরিশেষে বলছি আপনার বুঝতে কোথায় সমস্যা হলে নিচে কমেন্ট করে জানান । পোস্টটি ভাল লাগলে সবার সাথে শেয়ার করেন । ধন্যবাদ

Comments

comments