কেন নিউবিরা সহযোগিতা পায়না?

আসালামু আলাকুম, সবাই কেমন আছেন? আশা করছি এই করোনার সময় সবাই সুস্থ আছেন। আচ্ছা নতুনরা কেন হেল্প পায়না, সিনিয়াররা কেন শিখাতে চায় না, কোর্স যারা সেল করে তারা ফ্রীতে কিছু কেন শিখায় না ইত্যাদি প্রশ্ন ছুড়ে দেয় ইনবক্স, তাদের টাইমলাইনে কিংবা পাবলিক গ্রুপে। তাদের উদ্দেশ্য করে আজকের লিখা।

এসিও এবং ডিজিটাল মারকেটার দের কোন হেল্প পাবেন না, এনারা নিজের কোর্স এ ভর্তি না হওয়া পর্যন্ত পাবলিকলি কোথাও কোন টিপস দেয়না।

নাম প্রকাশে অনিচ্ছুক

সাধারণত ৩টি কারনে আমি যেই গুলিতে টাকা পয়সা আসতে পারে তেমন কাজে সহযোগিতা করতে যাই না।


এসইও ও ডিজিটাল মার্কেটিং কাজ খুবই সহজ দেখিয়ে দিলে পারবো, এমন একটি বদ্ধমূল ধারনা যারা নিউবি তাদের মাঝে কেন জানি তৈরি হয়ে যায়। কারন না লিখতে কোন কোড, না আঁকতে হয় কোন ছবি, তাই তারা শুক্রে শুক্রে ৭ দিনে টুকটাক জেনে এই সেক্টরে চলে আসে, না থাকে কি হবে, কেন হবে তার ব্যাপারে ধারনা, না থাকে কোন ভালবাসা।

কেন নিউবিরা সহযোগিতা পায়না
কেন নিউবিরা সহযোগিতা পায়না

প্রথমে বলছি আসলে যারা নিউবি ফ্রীল্যান্সিং শিখতে চায় তার ৬০-৭০% চায় এসইও ও ডিজিটাল মার্কেটিং শিখতে কারন এই লাইনে খুব তাড়াতাড়ি ঝড়ে বক মারার মতন করে ২-৪টা অর্ডার পাওয়া যায় মার্কেটপ্লেসে টুকটাক কাজ শিখে কিংবা বড় ভাইদের সাপোর্ট নিয়ে । এর কিছুদিন পরে কাজ না পেয়ে হতাশ হয়ে অন্য লাইনে চলে যায় । শিখতে বললে কেউ তাকে ফ্রী শিখাতে বলে, রিসোর্স দিলে ফেলে রাখে, দিন শেষে দোষায় বড় ভাইকেই ।

দ্বিতীয় কারন ভাই যারা কাজ জানে তাদের অবস্থা এমন থাকে এরা পুরা রোবটের মতন জীবন যাপন করে। পিসি- বেড বা পিসি-বেড-অফিস এই রকম লাইফ কাটায় তারা। আপনি একদিন সহযোগিতা চাইলেন সে, আপনার দিকে চেয়ে একদিন হেল্প করবে ২য় দিন যখন যাবেন আর ১ম দিনের ব্যাপারে কিছু না শিখেই আবার সেই বিষয় বলবেন সে আর তাকাবেই না আপনার এসএমএস দিকে। দিন শেষে আমরা এটা করেই খাই।


তৃতীয় ও শেষ কারন খাজুরে গল্প দিয়ে এসএমএস দেয়া, যেমন রাত ৩টায় আপনি এসএমএস দিয়ে বলেন যে ভাই কেমন আছেন, কি খাইছেন এই ধরনের এসএমএস দিয়ে ৩০মি পর পর শেষে এসে বললেন ভাই এই বিষয়টা একটু বুঝিয়ে দেন।

একবার এদের জাইগায় এসে ভাবুন, তারা আপনাদের মতন এত রিসোর্স পাইনাই তারপর তারা এখানে এসেছে, রিসোর্স পেয়ে কাজে লাগাবেন না, তারপর বলবেন এরা হেল্প করেনা। আরে ভাই রিসোর্স দেখে যা না বুঝো তা একটা এসএমএস এ লিখে সেন্ড করে রাখো, কিংবা কোন গ্রুপে পোস্ট করেন মাস্ট আপনি উত্তর পেয়ে যাবেন। আর একটা পয়েন্ট এদের এত কাজের মাঝে আপনাকে উত্তর দিতে একটু দেরি হলে তার ভাব অনেক বলে জনেজনে বলে বেড়ানো, আরে ভাই তুমি একটু ধৈর্য ধরো সে ফ্রী হইলেই উত্তর দিবে।

যাই হোক ভাল থাকবেন শিখুন আপনারা শিখলে কাজ করলে দেশ ও জাতি উপকৃত হবে। সেই সাথে এই ভাইদের নাম পইপই করে লিখে রাখেন, তাদের মতন যখন ২-৪ বছর অভিজ্ঞতা হবে তখন তাদেরকে সুন্দর কমিউনিটি উপহার দিয়ে লজ্জা দিয়েন।

Get more stuff

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Thank you for subscribing.

Something went wrong.