গুগলে এডভান্স সার্চ করার পদ্ধতি – সহজে খুজে বের করুন আপনার কাঙ্খিত রেজাল্ট

ইন্টারনেট কে আমরা চিনি তথ্য ভান্ডার হিসেবে। এই তথ্য বের করার এক সহজ উপায় হলো সার্চ ইঞ্জিন । এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো গুগল । এই পোস্ট এ গুগলে কিভাবে এডভান্স সার্চ করা যায় তা জানব।

গুগলে এডভান্স সার্চ করার পদ্ধতি

গুগলে এডভান্স সার্চ করার পদ্ধতি

বর্তমানে গুগলে হলো সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন । Searchengineland.com মতে প্রায় বিশ্বের প্রায় ৬৫%+ মানুষ গুগলে ব্যাবহার করে তথ্য বের করার জন্য । এর একটি সুবিধা হলো এটি প্রতিটি দেশের জন্য আলাদা আলাদা সার্চ রেজাল্ট শো করে, যাতে আপনি আপনার কাঙ্খিত তথ্য পেতে পারেন । আপনি যখন আপনার ব্রাউজাতে google.com এ যান তখন আপনার আপনার আইপি এর উপর নির্ভর করে আপনাকে অই দেশের হোম্পেজে রিডাইরেক্ট করে । আপনি বাংলাদেশি আইপি ব্যাবহার করে google.com এ গেলে এটি আপনাকে google.com.bd তে রিডাইরেক্ট করবে।

google bangladesh image.

গুগলের

1. Quotation Mark : ধরুন আপনি সার্চ করলেন pendrive in bangladesh , কিন্তু বারবার রেজাল্ট আসছে flash drive in Bangladesh . তখন আপনাকে Quotation mark ব্যবহার করে সার্চ করতে হবে। “Pendrive in Bangladesh” এভাবে সার্চ করুন।
2. মাইনাস ওয়ার্ড ( -word ) : ধরুন আপনি মোবাইল কিনবেন। কিন্তু Nokia Set আপনার পছন্দ না। তাহলে এই টেকনিকটি কাজে আসবে। আপনি সার্চ করতে হবে “ Mobile Phone Bangladesh –nokia ”
3. মাইনাস সাইট (- site): উপরের একই নিয়মে আপনি যদি কোন ওয়েবসাইট সার্চ রেজাল্ট থেকে বাদ দিতে চান তাহলে আপনার সার্চ করার জন্য কিওয়ার্ডটি হবে “Mobile Phone in Bangladesh –site:www.nokia.com
4. 100$..150$ এর মানে হচ্ছে আপনি ১০০ ডলার থেকে ১৫০ ডলার এর ভিতর মোবাইল ফোন কিনতে আগ্রহী। এভাবে সার্চ করলে শুধুমাত্র যেসব মোবাইল এই দামের ভিতর সেগুলোই প্রদর্শিত হবে।
5. FileType : আপনি একটি বাংলা গান খুজছেন যেটা mp3 format হলে ভাল হয়। কিন্তু কোথাও mp3 format পাচ্ছেন না। তখন আপনাকে সার্চ করতে হবে। “ek nodi rokto periye filetype:mp3”আরও কিছু ফাইল টাইপ হলঃ mp3, mp4, avi, 3gp , vov , amr , rar , pdf , docx , xls , jpg , jpeg , gif , png, psd এবং আরও অনেক ফাইল রয়েছে। আপডেট করা হবে।
7. Blog:keyword এইভাবে সার্চ করলে শুধুমাত্র ব্লগ ওয়েবসাইটগুলো আপনার রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে।
8. Forum:keyword এইভাবে সার্চ করলে শুধুমাত্র ব্লগ ওয়েবসাইটগুলো আপনার রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে।
9. Driectory:keyword এইভাবে সার্চ করলে শুধুমাত্র ব্লগ ওয়েবসাইটগুলো আপনার রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে।
10. https://www.google.com/ncr প্রতিটি দেশের জন্য গুগলের সার্চ রেজাল্ট আলাদা। তাই আপনি যদি শুধু বাংলাদেশ ভিত্তিক সার্চ রেজাল্ট না দেখতে চান, তাহলে এই লিঙ্ক ভিজিট করুন।
NCR = No Country Restriction
11. link:https://www.google.com/ এভাবে সার্চ করলে ওই সাইটের সাথে লিঙ্ক করা সাইটগুলোর লিস্ট দেখাবে। এর মাধ্যমে কিছু ভাল ব্যাকলিঙ্ক পাওয়া সম্ভব।
 
সাথে থাকার জন্য ধন্যবাদ। পোস্টটি আপডেট করা হবে আপনাদের রেস্পন্সের ভিত্তিতে। কমেন্ট করতে ভুলবেন না 🙂 ভাল লাগলে শেয়ার করুন।

Get more stuff

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Thank you for subscribing.

Something went wrong.