ম্যাসেজ ক্লিপেড নিয়ে কিছু কথা

শুভ দিন। সবাই ভাল আছেন নিশ্চয়ই। অনেকদিন পর আজ আবার আপনাদের জন্য লিখা শুরু করলাম। কি লিখবো কি লিখবো ভাবছিলাম। তখন ভাবলাম মার্কেটিং -এর একটা কমন বিষয় ইমেইল। এ কমন বিষয় নিয়েই কিছুটা সময় কিবোর্ডে ঝড় তুলি।

আমরা যারা কোডে পারদর্শী নই তারা ইমেইল  টেমপ্লেট কিনে নেই মার্কেটপ্লেস থেকে। তারপর খালি ড্রাগ অ্যান্ড ড্রপ করে আমাদের প্রমোশনের জন্য  ইমেইল টেমপ্লেট রেডি করে ফেলি। তখন আমাদের অনেকেই ইমেইল মার্কেটিং প্ল্যাটফরম গুলিতে ইমেইল টেমপ্লেট অ্যাড করে টেস্ট ইমেইল পাঠিয়ে দেখি যে ইমেইল কিছু টা আসে বাকি টা না এসে বলে ম্যাসেজ ক্লিপেড (message clipped) তারপর বলে ফুল ম্যাসেজ দেখতে ক্লিক করুন। 

আজকে আমি আপনাদের সামনে ম্যাসেজ ক্লিপেড  বিষয় নিয়ে আলোচনা করবো। কি আপনি থাকছেন তো আমার সাথে?

ম্যাসেজ ক্লিপেড (message clipped) কি?

আগে বলে নেই অন্য কথা, যখন আপনি একটা ইমেইল কাউকে পাঠান তা বড়জোর ৪-৫ কেবি বেশি হয় না। বাট যখন আপনি অনেক ছবি, ভিডিও, আইকন, ভিডিও, লিংক, বাটন অ্যাড করে একটি ইমেইল পাঠান তা অনেক বেশি বড় হয়ে যায়। ১০২ কেবির বেশি হয়ে গেলে তখন সে এই ফুল ইমেইল দেখতে পারবেনা। এটা পূর্বে জিমেইল ক্ষেত্রে ছিল এখন এটি হটমেইলও চালু করেছে।  তাই ম্যাসেজ ক্লিপেড (message clipped)-এর হাত থেকে বাঁচতে আপনার ইমেইল টেমপ্লেট কে ১০২ কেবি সাইজ কম করতে হবে। এবার আসি ম্যাসেজ ক্লিপেড হাত থেকে কিভাবে আপনি নিস্তার পাওয়া প্রসঙ্গে।

message clipped
Message clipped

Note: Picture is collected from Google support forum

ম্যাসেজ ক্লিপেড (message clipped) বাঁচার জন্য আমি কি করি?

# যদি সেম বিষয়ে ২-৩টি প্যারাগ্রাফ হয় তাহলে আমি সেটি কাট ছাট করে ১ প্যারাগ্রাফের মাঝে নিয়ে আসতে চেষ্টা করি। মানে এক কথায় টু দ্যা পয়েন্ট লিখতে চেষ্টা করি। তারপর কল টু অ্যাকশান বাটন দিয়ে ওয়েবসাইট নিয়ে আসতে চেষ্টা করি।

# আমি সব সময় ওয়েবসাইট কনটেন্ট থেকে কপি করে পেস্ট করে দেই না, নোটপ্যাডে ফেলে তাকে আবার কপি করে পেস্ট করে দেই। কারন ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করে পেস্ট করে দিলে সাইজ বেড়ে যায়। কি ভাবছেন এটা কি শুনছেন তাহলে আজকেই টেস্ট করে দেখে আমাকে জানান।

# ভুলেও  সেইম সাব্জেট লাইন দিয়ে একাধিক মেইল পাঠাবেন না, যখন আপনি টেস্ট করবেন।

# আপনার ইমেইল  টেমপ্লেট কোডকে মিনিফাই করে দিন। কোড বেশি না ইউস করে শেষ করতে চেষ্টা করুন ।

# বেশি বেশি লিংক না করার চেষ্টা করা। আমরা প্রায়শই এক ইমেইল  টেমপ্লেটে ১০-১৫ টা লিংক দিয়ে বসে থাকি, যা স্প্যাম হিসেবে পরিগণিত হয়ে থাকে।

আপনার মনে যা আছে  ইমেইল মার্কেটিং  ব্যাপারে তা আমাকে কমেন্ট করে জানান। আজকে লিখা শেষ করছি সামনে আবার দেখা হবে নতুন কোন লিখা নিয়ে। আর মনে বিশ্বাস রাখুন “আমি একদিন বিজয়ীর দলভুক্ত হবই, যে কোন মূল্যে”।

Comments

comments

Get more stuff

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Thank you for subscribing.

Something went wrong.