আসালামু আলাইকুম । সবাই ভাল আছেন নিশ্চয়ই। গতকালকে আমি একটা প্রশ্ন ছুড়ে দিয়ে ছিলাম


“একটা কেস স্টাডি লিখবো এক্সপায়ার ওয়েব ২.০ নিয়ে। তার আগে জানতে চাই আপনাদের এক্সপায়ার ওয়েব ২.০ নিয়ে কার কি রকম অভিজ্ঞতা ।”


অনেকের জানার আগ্রহ দেখলাম কিন্তু কেউ তাদের ব্যবহারের অভিজ্ঞতা শেয়ার করছে না । যাই হোক আমি আমার স্বল্প নলেজ থেকে আপনাদের সাথে এক্সপায়ার ওয়েব ২.০ নিয়ে কিছু বিষয় শেয়ার করছি ।

সবার প্রথমে আমি স্টেপ ধরে ধরে যাচ্ছি ।যাতে করে সহজে আপনারা ব্যাপারটা ধরতে পারেন।

ওয়েব ২.০ কি তার সংজ্ঞা আমার দিবার দরকার আছে বলে আমি মনে করছি তাই আমি দিলাম ও না। কেন আপনি ইউস করবেন তা নিয়ে  দুই থেকে তিন টি কথা অ্যাড করছি। আমরা যখন কনটেন্টের ভিতর থেকে ব্যাকলিংক পাবার জন্য ব্যাকুল হয়ে থাকি তার একটি সহজ সমাধান হচ্ছে ওয়েব ২.০।

কম কষ্টে কম খরচে পেতে পারেন রিলিভেন্ট ব্যাকলিংক । ভাল ভাবে ওয়েব ২.০ সাজিয়ে করতে পারলে লিংক সেল, লিংক এক্স চেইঞ্জ করা সম্ভব। তার মানে দাঁড়াচ্ছে ওয়েব ২.০ আলুর মতন করে আপনার কাজে লাগবে। এবার আসি কোন ধরনের ওয়েব ২.০ করবেন নতুন নাকি পুরাতন।

নিউ বনাম ওল্ড কোন ওয়েব ২.০ ভাল।

আসুন আমরা নতুন পুরানের পার্থক্য জানি । প্রথমে পুরানের সুবিধা বলি

পুরান ওয়েব ২.০ এর পিএ, ডিএ থাকে । ব্যাকলিংক থাকে । কোন কোন সময় কিছু কিছুর আমি ইনডেক্স ও ক্ষেত্র বিশেষে দেখেছি।

এবার আসি পুরানের কিছু অসুবিধা নিয়ে । বেশিভাগ সময় ওল্ড ওয়েব ২.০ আপনার নিস এর সাথে যাবেনা। তারপর রেজি করলেন আপনি আপনার নিসের উপর কনটেন্ট দিয়ে লিংক নিবেন কিন্তু আগের ব্যাকলিংক তো আগের  ভার্সনের জন্য করা লিংক।

তাহলে লিংক রিলিভেন্ট নয় এখন আর বর্তমানের মধ্যে । তাহলে এখন আপনি লিংক আগের গুলা মুছে দিবেন কিংবা আপনার লিংক ড্রপ হলে তো আপনার নিউ আর পুরান ওয়েব ২.০ সেম পিএ, ডিএ হয়ে যাবে। এখন আপনি কি করবেন, ভাবুন আমার মতামত নিচে দিয়ে দিচ্ছি।

নিউ ওয়েব ২.০

এর সুবিধা একবারে আপনার নিস রিলেটেড কোন স্প্যাম নিয়ে মাথা ব্যাথা থাকবে না। উলতা পাল্টা ব্যাকলিংক তাও থাকবেনা। সুতারং আপনি একবারে এই সব ব্যাপারে সেফ সাইডে।

সহজে গেস্ট পোস্ট খুজে পাবার রাস্তা ফ্রী মেথড।

এবার কিছু অসুবিধা নিয়ে বলি ওয়েব ২.০ এর পিএ, ডিএ থাকে ও ব্যাকলিংক থাকে  না ।  ইনডেক্স হতে সময় নেয়, কোন কোন সময় কিছু কিছুর আমি ইনডেক্স ও  হয় না  ক্ষেত্র বিশেষে দেখেছি।   

web 2.0 বাংলা টিউটোরিয়াল

আমরা সবাই জানি পুরান চাল ভাতে বাড়ে আসলে সব ক্ষেত্রে এটা সত্যি নয় তার যথা উপযুক্ত প্রমান বলা চলে পুরান ওয়েব ২.০। কারন এটা নিয়ে অনেক ধরনের হাইপ আছে কেউ বলবে আমি করে রাঙ্ক পাইছি কেউ বলবে একটা মানি কনটেন্টের জন্য অনেক গুলা ওয়েব ২.০ করবেন পুরান, কেউ বলে বসবে এক্সপায়ার তাম্বলার কাজ করে কেউ এক্সপায়ার ওয়ার্ডপ্রেস, কেউ জিমদো, কেউ অভার ব্লগ কত কি যে বলে নানাজন।

আসলে আমার ৩ বছর ধরে কাজের অভিজ্ঞতা থেকে বলছি এক্সপায়ার ওয়েব ২.০ আমরা কিনি ৪০-৫০ এর ঘরে পিএ ডিএ থাকে যার কিনা ব্যাকলিংক থাকে খুবই সীমিত।  যেমন আপনি এক্সপায়ার তাম্বলারে দেখবেন ১ টা ব্যাকলিংক ছিল সেই টা পিএ ২৮, ডিএ তো বলার দরকার নাই  ০১ থেকে শুরু।

সুতারং বুঝেছেন কিছু না যদি হয় উত্তর তাহলে বলি ইরিলিভেন্ট এক্সপায়ার ওয়েব ২.০ ও যার পিএ কিভাবে বাড়ে জানার ও বুঝার পর এক্সপায়ার ওয়েব ২.০ নিয়ে লাফ ঝাপ করা পাগলামি বলে আমি মনে করি। একটা তাম্বলারের ছবি দেখুন  আহ্রেফ ও মজ কি বলে।

web 2.0 bangla tutorial
web 2.0 bangla tutorial step by step

এবার আসি নিউ ওয়েব ২.০ কেন আমি করার পক্ষে তাই নিয়ে। আমি নিউ ওয়েব ২.০ করছি আমার নিস বেইস করে। ব্যাকলিংক করছি না উল্টা পাল্টা তাহলে আমি গুগলের সেফ সাইডে আছি ।

আর পিএ ডিএ নাই সমস্যা কি আমি এটার পিএ ডিএ বানাই নিবো । তার সিস্টেম নিচে বলছি । একটা  নিউ তাম্বলারের ছবি দেখুন  আহ্রেফ ও মজ কি বলে। আগে বলে নেই এটা আমি ইউআরএল টা যা মনে আসছে তাই দিয়ে বসাইছি তারপর ও দেখুন  আহ্রেফ ও মজ কি বলে।

web 2.0 bangla tutorial step by step 2019
web 2.0 কথামালা

এই পর্যায় যদি আপনি সিধান্ত নেন, না নিউ ওয়েব ২.০ করবো তাহলে আপনাকে এই অংশের প্রতিটি লাইন আপনাকে হেল্প করবে আশা করছি ।

ভাবছেন ওয়েব ২.০ খুলবেন লিস্ট কই পাবেন। এইখানে দেখেন আমার করা একটা লিস্ট দিয়ে রেখেছি।

লিস্ট পেলেন এবার কিভাবে করবেন। প্রথমে একটা মেইল বাছাই করুন যেইটাতে আপনি আপনার ওয়েব ২.০ ওপেন করবেন। আমি সাধারনত জিমেল ইউস করি না । কারন একটু পরে আসছে। প্রথমে আপনি আপনার ওয়েব ২.০ এর জন্য নাম বাছাই করুন নাম বাছাই করতে এই টুলস টি ইউস করতে পারেন

ব্রাউজার ওপেন করুন তারপর লিস্ট থেকে একটা ওয়েব ২.০ এর জাইগায় অ্যাকাউন্ট ওপেন করেন। তারপর মেইল কনফার্ম করেন কাজ শেষ। যারা ভাবছেন যে ২য় ওয়েব ২.০ কিভাবে খুলবেন? কিছু করার দরকার নাই সেম পিসি সেম ব্রাউজার ইউস করেন সেম মেইল ইউস করেন কোন সমস্যা নেই। ভাবছেন আইপি নিয়ে এটা বদল করার দরকার নেই। সেম আইপি হলে কোন ঝামেলা নেই।

এখন কি করবেন ওপেন করার পর ওয়েব ২.০।  আবাউট, কন্টাক্ট, প্রাইভেসি এইসব পেজ অ্যাড করুন। তারপর চেষ্টা করুন ওয়েব ২.০ কে সুন্দর করে সাজাতে যাতে কেউ দেখে বুঝতেই না পারে যে লিংক করার জন্য এটা আপনার ওয়েব ২.০ করেছেন।

তারপরে এক এক করে পোস্ট করুন । তারপর আপনি আপনার ওয়েব ২.০ কে ইনডেক্স করতে অপেক্ষা করুন ইনডেক্স হয়ে গেলে ভাল  না হলে আপনি আপনার আলাদা জিমেইলে যেই টা তে মানি সাইট অ্যাড না করছেন সেই গুগল অ্যাকাউন্টের আন্ডারে সার্চ কন্সলে ওয়েব ২.০ কে অ্যাড করেন আশা করছি ইনডেক্স হইয়া যাবে। ভাবছেন ইনডেক্স হইয়া গেছে এখন লিংক নিবেন, না অপেক্ষা করেন।

এইবার আপনি আপনার ওয়েব ২.০ এর জন্য কিছু ব্যাকলিংক করেন । তা হতে পারে ফোরাম, সোশ্যাল বুকমার্ক, ডিরেক্টরি সাবমিসন, ডক সাবমিসন, ব্লগ কমেন্ট ইত্যাদি । এখন আপনার ওয়েব ২.০ দেখবেন পিএ ডিএ বেড়েছে কিছু দিনের মাঝে তখন চাইলে আপনি আপনার মেইন ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক নিতে পারেন।

ভাবছেন যখন আমি সব ক্ষমতার মালিক এই ওয়েব ২.০ তাহলে আমি যত খুশি এইখান থেকে লিংক নিবো কে আমাকে আটকাবে। থামেন ভাই ১-২ টার বেশি নিয়েন না তাহলে বাশ সিউর ।

এবার আসি কিছু কমন প্রশ্ন যা গ্রুপে দেখি, তার উত্তর লিখছি আমার মতন করে

প্রশ্নঃ কনটেন্ট কি দিব স্পিন নাকি হাতের লিখা কিংবা রিরাইট?

উত্তরঃ আমি হাতে লিখা কনটেন্ট দিয়ে থাকি, তবে কেউ কেউ স্পিন দেয়। হাতে লিখা কনটেন্ট দেয়া টা সেফ।

প্রশ্নঃ কনটেন্ট সাইজ কি রকম হবে ওয়েব ২.০ এর?

উত্তরঃ আমি ৫০০-৭০০ দিয়ে থাকি।

প্রশ্নঃ কতগুলি কনটেন্ট দেন ও কত দিন পরপর  দিয়ে থাকেন?

উত্তরঃ আমি ১৫ দিন পরপর কনটেন্ট দিতে থাকি। এটা সাইট সেল হওয়া পর্যন্ত চলে ।

প্রশ্নঃ আইপি নিয়ে আমি প্রবলেম ফেইস করি কিনা?

উত্তরঃ আইপি নিয়ে কোন প্রবলেম নাই। রাঙ্কিং কোন প্রভাব পরবেনা ।

প্রশ্নঃ গুগল কি আমার সেম পিসি দিয়ে খোলা তার ডাটা কালেক্ট করে রাখবে?

উত্তরঃ গুগল কখনই এই কাজ করে না।

প্রশ্নঃ আমার ওয়েব ২.০ ইনডেক্স হয় না?

উত্তরঃ আপনি ইনডেক্স করুন এইভাবে পোস্ট গুলিকে সোশ্যাল শেয়ার দেন, বেসিক কিছু ব্যাকলিংক করেন, পারলে সার্চ কন্সলে অ্যাড করেন। আশা করছি ইনডেক্স হয়ে যাবে।

প্রশ্নঃ আপনি ওয়েবসাইট করে ওয়েব ২.০ করেন নাকি ওয়েবসাইট করার আগে করেন?

উত্তরঃ আমি ওয়েবসাইট করার আগে করি, যাতে করে সে ইনডেক্স হতে সময় পায় প্লাস কিছু ট্রাস্ট অর্জন করতে পারে।

প্রশ্নঃ আপনি কি অন্য কেউ কে এই ওয়েব ২.০ তে লিংক দিয়ে থাকেন?

উত্তরঃ উইকিপিডিয়াকে কিংবা ইনফো ওয়েবসাইট যারা অ্যাফিলিয়েট করে না তাদের দিয়ে থাকি ।

ইন্টারনাল লিংক নিয়ে যত ভুল !!

প্রশ্নঃ আপনি কি ওয়েব ২.০ থেকে লিংক সেল করেন?

উত্তরঃ না। কারন আমি ট্রাস্ট অর্জনের জন্য উইকিপিডিয়াকে কিংবা ইনফো ওয়েবসাইট কে লিংক দেই তাই বলে অন্য কেউ কে লিংক দিয়ে আমার মূল্যবান লিংক জুস হারাতে চাই না ।

প্রশ্নঃ আপনি এক্সপায়ার ওয়েব ২.০ খুজেন কিভাবে?

উত্তরঃ আমি আপনাদের সাথে এই বিষয়ে নিয়ে আলাদা একটি পোস্ট লিখবো তাই এখানে উত্তর করা থেকে বিরত রইলাম।

আমি আমার স্বল্প নলেজ থেকে আপনাদের সাথে এই বিষয় বস্তু গুলি আপনাদের সামনে তুলে ধরলাম। আপনি কাজ করতে গিয়ে কি ধরনের অভিজ্ঞতা বা প্রবলেম ফেইস করেছেন কমেন্ট বক্সে জানান। কোন ব্যাপারে দ্বিমত পোষণ করলে খোলামনে যুক্তিসহ কমেন্ট করুন। আমার পেজে লাইক দিয়ে আমার সাথে যুক্ত থাকতে পারেন।

আজ যাচ্ছি কিন্তু যাচ্ছি না,আবারো এসে আপনাদের সামনে হাজির হব ডিজিটাল মার্কেটিং এর কোন টিউন নিয়ে । ধন্যবাদ ।

ওয়েব ২.০ কথামালা
1.4 (28.36%) 67 votes

Comments

comments