গুগল অ্যানালিটিক্স ট্রিক্স পার্ট ২

আজকে চলে আসলাম নতুন একটা লিখা  নিয়ে, আশা করছি সবাই ভাল আছেন। আজকে শেয়ার করবো কিছু গুগল অ্যানালিটিক্স ট্রিক্স পার্ট ২  আশা করছি সবাই এই পোস্ট দিয়ে কিছু শিখতে পারবেন। 

আচ্ছা সারাদিনে কাজে অকাজে বার বার আমরা আমাদের ওয়েবসাইটে ঢুকে থাকি, কিংবা আমাদের টিম মেম্বার ঢুকে। যার ফলাফলে আমাদের ডাটাতে কিছু ভুল তথ্য চলে আসে, কারন আপনি বা আপনার টিম মেম্বার কেউ আপনার ট্রাফিক না( টার্গেট ট্রাফিক)। এই ব্যাপারটি কিন্তু চাইলে আমরা বাইপাস করতে পারি গুগল অ্যানালিটিক্স দিয়ে। আসুন সেই ব্যাপারটি জানা যাক প্রথমে। 

স্টেপ ০১

প্রথমে গুগল অ্যানালিটিক্স লগ ইন করি, তারপর অ্যাডমিন থেকে ফিল্টারে যাই। আপনাদের  সুবিধার্থে আমি একটি ছবি শেয়ার করছি। 

3YUtj1sgktq KDG7IykNQ sAlwZNrtD2VCUzosacCPX6OgS6ekonsI6zxZbAHNmE4kTC165WzgAMsYcpsdyZyg5N u1I0LnWWLiV016Woerpp7uJ

স্টেপ ০২

এবার আমরা ফিল্টারে ক্লিক করি। তারপর অ্যাড ফিল্টার ক্লিক করি। তারপর আপনি আপনার ইচ্ছা মতন ফিল্টারের নাম দিন Filter Name ঘরে। যেমন আমি দিচ্ছি Internal Traffic Blocks Filter For KAI. এরপর আমাদের বলে দিতে হবে এটা কি টাইপ ফিল্টার, এখানে আমরা কাস্টম সিলেক্ট করবো Filter Type ঘরে। এরপরে আমরা ফিল্টার ফিল্ড সিলেক্ট করবো আইপি অ্যাড্রেস। বলে রাখছি এইখানে অনেক অপশন আসবে তার ভিতর থেকে আপনি দেখে দেখে এটি বা সার্চ করে বাছাই করতে পারবেন। আপনাদের  সুবিধার্থে আমি একটি ছবি শেয়ার করছি স্টেপ ০২তে এখন পর্যন্ত যেই কাজগুলি করেছি তার।  

1FR tSqSq9tAjxj1dU6FGgEmYtSbWLXDqnIZvyhcxAJqK36j44Vp6mVSnClp6AmNsfD7cgU21ml5LzPNEL57RRtbkz65VV4wDlfwm6T U2qaHJqA8c6PH3jEow

স্টেপ ০৩ 

এবার আমার নিজের আইপি অ্যাড্রেস জেনে বসানোর পালা। তার জন্য আমি গুগলে সার্চ করলাম What is my IP Address তারপর আপনি ডিরেক্ট গুগলের রেজাল্টটি নিতে পারেন বা নিচের যে কোন ওয়েবসাইট থেকে আপনার আইপি অ্যাড্রেস জেনে নিতে পারেন। আমার আইপি অ্যাড্রেস খোঁজার ফলাফল দেখুন। 

WlZ3OWeY1j0rE huXa8Ni evwlNXYjsuPzVChX2uGeySKe8pSi9xt3ma8hwQ6d8GwIgeXOZ8kJaF3oKtHlukNsy4J5tOtQTBXgAymbieSLWRNNXdeD5yOhYcq685I305agL7z2 Y

স্টেপ ০৪

এবার আমরা ধরি আমার টীম মেম্বার ১ জন আর আমি। আমি চাই দুইজনের আইপি অ্যাড্রেস থেকে সাইট ভিজিট করলে তা ডাটাতে কোন পরিবর্তন আনবেনা। আমার আইপি অ্যাড্রেস 103.210.18.19 ও আমার টীম মেম্বার আইপি অ্যাড্রেস 103.210.19.19( আমি ইচ্ছামতন বানাই নিয়েছি আপনাদের বুঝাতে). 

ভাবছেন কেন এত জ্বালা দিচ্ছি  ডিরেক্ট বসাই দিলেইতো হয়, আসলে যখন একাধিক আইপি অ্যাড্রেস দিবেন তখন এই ফিল্টার ট্রিগার করতে ব্যর্থ হয়, তাই তাকে বুঝাতে আমরা রেগুলার এক্সপ্রেশন ব্যবহার করবো।  আপনার ভয়ের কোন কারন নেই আমি রেগুলার এক্সপ্রেশন যেই গুলি ব্যবহার করবো ততটুকু আপনাদের কপি পেস্ট করলেই চলবে । 

^103\.210\.18\.19$|^103\.210\.19\.19*$

এবার আসুন কি হাবিজাবি দিলাম তার কাজ বলি ছোট করে। 

ক্যারেট (^):  এইটি দিয়ে বুঝায় কিছু শুরু। দেখুন আমাদের ২য় আইপি অ্যাড্রেসের সামনে আমরা এটা ইউজ করে বলছি অহ গুগল এটা আর একটা আইপি অ্যাড্রেস ।

ব্যাকস্লাশ (\): কোন কিছু পাত্তা না দিতে(escape বাংলা মাথায় আসছে না হাহাহা) এটি ব্যবহার হয়ে থাকে। দেখুন এখানে ডট (.) সাইন রয়েছে যা একটি স্পেশাল ক্যারেক্টর। তাই এইখানে আমি ব্যাকস্লাশ ইউজ করে গুগলকে বলছে এই যে মামা এই ডট সাইনকে তুমি স্পেশাল ক্যারেক্টর ধইরো না। 

ডলার ($): এই ডলার সাইন দিয়ে বুঝায় আর কিছু আছে এরপরে, তা কোন নাম্বার হতে পারে, লিস্ট হতে পারে। এইখানে দেখুন আমরা আমাদের পরের আইপি অ্যাড্রেস কাজ এরপর শুরু করেছি। তবে পাইপ (।)  সাইনের কাজ কি বলেবেন তো। চোখ রাখুন নিচের দিকে ।

পাইপ (|): পাইপ দিয়ে আসলে অথবা(or) বুঝায়। যেমন এখানে আমি বলছি এই আইপি বা ঐ আইপি । 

ASTERISK ( *):  দুঃখিত এটার বাংলা উচ্চারণ আমি জানিনা, শুনে লিখতে ট্রাই করেছি পারিনি। আপনি উচ্চারণ জানলে কমেন্ট করে জানান। এটি দিয়ে সামনের কোন কিছু ২,৩,৪ বা অধিক বুঝাতে ব্যবহার হয় এবং তার এটি সংখ্যার ক্ষেত্রে শূন্যকে বুঝাবে।  যেমন Ra*hat এটি হবে এমন Raaaahat এইখানে আপনি হাজার খানেক a নিয়ে আসলেও সমস্যা নেই কিন্তু Rahhhhhhhhhhhhhhhhhhhhat এটা কিন্তু কাজ করবেনা।  আইপি অ্যাড্রেস নিয়ে আর জানতে ভিজিট করুন এই লিংকে []।

যারা ঘুমিয়ে পরেছেন ভূগোল পড়তে পড়তে তারা ঘুম থেকে উঠুন। আপনার কোড এই রকম করে সাজিয়ে বসিয়ে দিন। 

আর যারা ভাবছেন ভাই আমার তো আইপি একটা আমি কি করবো আপনি ২য় আইপি মতন (^103\.210\.19\.19*$) বা সরাসরি বাংলাভাবে  (103.210.19.19 ) বসিয়ে কাজ চালিয়ে দিতে পারবেন। 

আর যারা ভাবছেন ভাই আমার তো আইপি অনেক আমি কি করবো ভাই প্রথম পার্টটুকুর(^103\.210\.18\.19$|) মতন বারবার কপি পেস্ট করে চালিয়ে দিতে পারেন। তবে আমি খুশি হব যদি রেগুলার এক্সপ্রেশন ব্যবহার করে বুঝে বুঝে করেন কপি পেস্ট না করে। 

এবার সেভ দিলেই কাজ শেষ। তারপর নিচের ছবির মতন বসিয়ে দিন। হাহাহা শেষ হইল তবে যারা ভাবছেন তাদের জন্য আমি ও হেসে নিলাম একটুকু। 

TQ

আরনা আজকে লিখতে লিখতে কখন যে ৬৫০ ওয়ার্ড হয়ে গিয়েছে টের পাইনি। তবে সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন, ঈদ-উল- আযহার শুভেচ্ছা জানিয়ে শেষ করছি। ভাল লাগলে আমার নিউজলেটার সাবস্ক্রাইব করতে পারেন নিউ আপডেট পেতে। আল্লাহ হাফিজ। 

Get more stuff

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Thank you for subscribing.

Something went wrong.