Hreflang কি,কেন ও কিভাবে

আসসালামু আলাইকুম আজকে সবার সাথে হাজির হলাম নতুন একটা বিষয় নিয়ে আজকে আমি আলোচনা করব এই Hreflang কি জিনিস তো কথা না বাড়িয়ে মূল আলোচনায় চলে যাওয়া যায়।

আমাদের যে ওয়েবসাইট গুলো রয়েছে সেগুলো হচ্ছে কতগুলো কোড এর সম্মিলিত রূপ আমরা সেই কোড এর ভিতরে বলে দিতে পারেন যে এই ওয়েবসাইটটা এই অঞ্চলের জন্য এই ভাষায় অনূদিত বা অনুবাদ হবে সেই চিন্তা থেকেই হচ্ছে এইচটিএমএল কোড এর একটি এলিমেন্টস রয়েছে যার নাম হচ্ছে Hreflang। 

hreflang tags
hreflang tags

চলুন এবার জানা যাক কেন আমরা Hreflang এট্রিবিউট ইউজ করব এবং Hreflang অ্যাক্টিভিটি কোথায় পাব। 

সাধারণত ২ টি কারণে ইউজ করা হয়ে থাকে প্রথম কারণটি হচ্ছে ইউজারের জিওগ্রাফি অনুযায়ী আপনি আপনার ওয়েবসাইটকে দেখাবেন তার জন্য। দ্বিতীয় কারণ হচ্ছে যে আপনি ডুপ্লিকেট কনটেন্টের ইস্যুয়ের  হাত থেকে বাঁচার জন্য ইউজ করবেন ।

এবার আসা যাক Hreflang আপনি কোথায় পাবেন এবং এটার সাথে গুগল কে কিভাবে  অ্যাড করবেন। 

প্রথমে আপনি আপনার সার্চ কনসোলে চলে যান তারপর সেখান থেকে আপনি Legacy tools and reports অপশন রয়েছে সেখানে চলে যান তারপর সেখান থেকে আপনি ইন্টারন্যাশনাল টার্গেটিং এ চলে আসুন তাহলে দেখবে নিজের দু’টি ট্যাব রয়েছে এখানে একটি হচ্ছে ল্যাঙ্গুয়েজ এবং অপরটি হচ্ছে কান্ট্রি আপনি প্রথমে কান্ট্রি থেকে আপনি আপনার সিলেক্টেড কান্ট্রি সিলেক্ট করে দিন তাহলে আপনার  সার্চ কনসোলে এচআরএফ ল্যাং ঠিক করা হয়ে যাবে।

এচআরএফ ল্যাং কোডের সাথে পরিচিত

এবার চলুন আপনাদের সবাইকে আমি এচআরএফ ল্যাং কোডের সাথে পরিচিত করে দেই। ভয় পাওয়ার কিছু নেই এটা এমন আহামরি কোনো কঠিন এর বিষয়বস্তু না যার জন্য আপনি ভীতসন্ত্রস্ত হতে হবে, এটা খুবই সহজ একটা ব্যাপার নন-টেকনিক্যাল এটা খুব সহজেই আয়ত্ত্ব করতে পারেন এবং মজার ব্যাপার হচ্ছে যে আপনার যদি কোন টেকনিক্যাল নলেজ না থাকে তাহলে আপনি হচ্ছে জেনারেটর ইউজ করে অনলাইনের মাধ্যমে আপনি আপনার সাইটের জন্য এটাকে ব্যবহার করতে পারবেন তো চলুন তাহলে কোড নিয়ে আলোচনা করা যাক  

 <link rel=”alternate” href=”https://www.daraz.com.bd/” hreflang=”en-bd” />

 <link rel=”alternate” href=”https://www.daraz.com.np/” hreflang=”en-np” />

প্রথমেই দেখা যাচ্ছে রিলেশন ইকুয়াল টু অল্টারনেট একটা এট্রিবিউট ইউজ করা হয়েছে এই alternate দিয়ে বুঝানো হচ্ছে তুমি বিকল্প ওয়েবসাইট দেখাও তারপরে লাস্টের পজিশনে আরেকটা এট্রিবিউট ইউজ করা হয়েছে সেটা হচ্ছে এই এচআরএফ ল্যাং ইন- বিডি তার মানে দাঁড়াচ্ছে এই পুরো লাইনটা দিয়ে যে তুমি বাংলাদেশের কোন একজন ট্রাফিক আসলে বা বাংলাদেশের জিওগ্রাফিক থেকে কোন একটা ট্রাফিক আসলে তাকে তুমি daraz.com.bd ঢাকা এখন আমি যদি  ২য় কোড নিয়ে আবার যদি একটু অ্যানালিসিস করি তাহলে এই কোডটি আপনার বুঝতে পারবেন বা দেখতে পাবেন যে আমি বলতেছি যে কেউ যদি নেপালের জিওগ্রাফি থেকে সার্চ করে দেখে বা দারাজ এর ওয়েবসাইটে তুমি তাকে দারাজে নেপালের ভার্সনটাই দেখাও তখন তুমি দারাজের বাংলাদেশের ভার্শন কিংবা মালয়েশিয়ার ভার্সন কিংবা পাকিস্তানের ভার্শন কিংবা শ্রীলংকার ভার্শন কোনটি দেখিও না।  এটাই হচ্ছে সবচেয়ে বড়  এচআরএফ ল্যাং ব্যবহার আশা করি আপনাদের কোন সমস্যা হয়নি 

<link rel=”alternate” hreflang=”bn-BD” href=”https://www.daraz.com.bd/”/>

 উপরে আমি আপনাদের সাথে যে কোড শেয়ার করেছি তার থেকে এটি সামান্য  আলাদা আসল ওয়েবসাইট  ডেভলপার  ইচ্ছামতন ভাবে অ্যাট্রিবিউট লিখতে পারে ফলাফল একই থাকবে থাকে ।

Hreflang  generator

 এবার ভাবছেন যে ভাই আমি নিজেই কোড লেখার ঝামেলায় যেতে চাই না আমি চাই যে খুব সহজেই অনলাইনের মাধ্যমে এই hreflang আমার সাইটের জন্য জেনারেট করতে চাই কিভাবে করব সেটার জন্য খুব সহজ প্রথমেই আপনি google-এ চলে যান এবং গুগলে গিয়ে সার্চ করুন hreflang  generator

আমি আপনাদের সুবিধার জন্য একটি hreflang  generator লিংক দিচ্ছি এবং নিচে একটি স্ক্রিনশট সংযুক্ত করলাম যার মাধ্যমে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন যে কিভাবে করে hreflang  generator করতে হয় আশা করি নন-টেকনিক্যাল পারসন এর জন্য আর hreflang  generator করার কঠিন কিছু হবে না 

hreflang generator
hreflang generator

এতক্ষণে নিশ্চয়ই আপনারা জেনে গিয়েছেন জেনারেট করা যায় এবার ভাবছিলাম কিভাবে আমি আমার ওয়েবসাইটে কিভাবে করে এই hreflang  এড করবেন.

Hreflang এড কিভাবে 

 প্রথমেই আমি ওয়ার্ডপ্রেসের জন্য বলছি যে কিভাবে আপনি আপনার নিজের hreflang  এড করবেন তার জন্য প্রথমে আপনি আপনার ওয়েবসাইটে  ড্যাশবোর্ডে প্রবেশ করুন তারপর appearance  প্রবেশ করুন তারপরে থিম এডিটর যান এবার header.php ওপেন করুন   হেড  ট্যাগ শেষের আগে কোডটিকে পেস্ট করে দিন এবার ফাইলটি সিলেক্ট করুন তাহলে আপনার hreflang অ্যাড করা হয়ে যাবে।

 এবার আসা যাক কাস্টম ওয়েবসাইটের জন্য, আপনার কাস্টম ওয়েবসাইটের হেড ট্যাগ শেষের আগে এই কোডটি ব্যবহার করুন.   

 আসুন এবার প্রশ্নগুলোর উত্তর দেয় যার ফলে আপনি আপনার মনে যদি কোন প্রশ্ন থাকে সে প্রশ্নের উত্তর যেন সাথে সাথে পেয়ে যান এই লেখাটি পড়ার সময়।

অনেক ইকমার্স rel=”canonical” অ্যাট্রিবিউট দেখা যায় কেন?

 ই-কমার্স ওয়েবসাইট এর জন্য কি ধরনের hreflang ইউজ করা হয়,  ই-কমার্স সাইটের জন্য ইউজ করা হয় আলাদা এক্সট্রা একটি এট্রিবিউট সেটা হচ্ছে ক্যানোনিক্যাল এর মাধ্যমে আমি বুঝাতে চাচ্ছি যে আমার যে ওয়েবসাইটটা রয়েছে এই ওয়েবসাইটটা জাপানেও আছে এইটি স্পেনে রয়েছে তো যাক ফলাফলে দেখা যাচ্ছে যে রিলেশন ক্যানোনিক্যাল দেওয়ার মাধ্যমে আমি বলে দিচ্ছি কিন্তু এইটার একটা জাপানি ভার্সন রয়েছে একটা স্পেনের ভার্সন রয়েছে সচরাচর এইটা ইকমার্স ওয়েবসাইট এর ক্ষেত্রে খুব বেশি ইউজ করা হয়ে থাকে যেমন আপনি দেখে থাকবেন apple.com দারাজ এর ক্ষেত্রে. 

Apple
Apple

 ভাই আমার একটা ওয়েবসাইট কিংবা আমার একটাই অ্যাপস রয়েছে সে ক্ষেত্রে কি আমার hreflang করা বাধ্যতামূলক?

যদি কারো একটি যদি কারো একটি ওয়েবসাইট কিংবা একটি অ্যাপস থাকে সে ক্ষেত্রে তার এইচআর এফ  ল্যাংগুয়েজ করা বাধ্যতামূলক নয়।

 কেউ কেউ প্রশ্ন করে থাকেন   দেশ সম্পর্কিত ডোমেইন এক্সটেনশন রয়েছে যেমন  .bd , .it এ ধরনের ডোমেইনের ক্ষেত্রে আমার কি hreflang  ইউজ করতে হবে 

উত্তর হচ্ছে যে এই ধরনের ডোমেইনের ক্ষেত্রে ব্যবহার করা ভাল কিন্তু না ব্যবহার করে যদি আপনি আপনার দেশের ভাষা কে ডিফল্ট ভাষা হিসেবে রাখেন তাহলে ব্যবহার করার দরকার নেই। 

 এইচআর এফ ল্যাংগুয়েজ ভুল  ইউজ করলে কি আমার সাইট পেনাল্টি খেতে পারে?

 উত্তর হচ্ছে যে এই যারে hreflang ভুল হলে আপনার সাইটকে গুগোল পেনাল্টি দেবে এরকম কোন কিছুর আমার চোখে পড়েনি কিন্তু আপনার সার্চ রেজাল্টে এটি একটি প্রতিফলন ঘটবে এবং আপনার সার্চ কনসোলে  এরর আপনি দেখবেন।

 ধন্যবাদ আশা করি এই hreflang  নিয়ে আপনাদের মনের সকল প্রশ্নের উত্তর দিতে পেরেছি।  যদি hreflang  নিয়ে আপনাদের মনে এরপরেও যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমি উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Comments

comments

  • Leave a Comment

Get more stuff

Subscribe to our mailing list and get interesting stuff and updates to your email inbox.

Thank you for subscribing.

Something went wrong.